Home / আর্ন্তজাতিক / ‘নিরপেক্ষ’ তদন্তে রাজি চীন করোনার উৎপত্তি জানতে

‘নিরপেক্ষ’ তদন্তে রাজি চীন করোনার উৎপত্তি জানতে

‘নিরপেক্ষ’ তদন্তে রাজি হয়েছে চীন বিশ্বজুড়ে তিন লাখেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নেওয়া নতুন করোনাভাইরাসের উৎপত্তির হদিশ জানতে । প্রাণ সংহারক ভাইরাসটি নিয়ন্ত্রণে এলে সামগ্রিকভাবে এ বিষয়ে খতিয়ে দেখা যেতে পারে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।

বিশ্বজুড়ে মহামারী হয়ে দেখা দেওয়া নতুন করোনাভাইরাসের উৎপত্তি প্রাকৃতিক নাকি কোনো গবেষণাগার থেকে এটি ছড়ানো হয়েছে তা নিয়ে সন্দিহান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য চীনকে কাঠগড়ায় দাড় করাতে ট্রাম্পের আহ্বানে একজোট হয়েছে আরো ১শ’ টির বেশি দেশ।

যদিও এরইমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিজ্ঞানীদের অনেকেই এই ভাইরাসকে প্রাকৃতিক বলেই জানিয়ে আসছেন। এরপরও তা নিয়ে চলমান সন্দেহ দূর করতে বিষয়টি তদন্ত করে দেখার জোরালো আহ্বানের মুখে চীনের প্রেসিডেন্ট তাতে সমর্থন জানালেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার গভার্নিং বডি ‘ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির’ (ডব্লিউএইচএ) বার্ষিক বৈঠকের উদ্বোধনী বক্তব্যে শি বলেন, অবশ্যই বিষয়টি সামগ্রিকভাবে খতিয়ে দেখা যেতে পারে। কবে সেই তদন্ত অবশ্যই ‘বস্তুনিষ্ঠ এবং নিরপেক্ষভাবে’ হতে হবে।

সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত বৈঠকে প্রেসিডেন্ট শি বলেন, হুবেই প্রদেশের উহানে শুরু হওয়া নতুন করোনাভাইরাস নিয়ে চীন স্বচ্ছতা বজায় রেখেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে বিষয়টির আন্তর্জাতিক তদন্তও সমর্থন করে তার দেশ।

তবে এই মুহূর্তে ভাইরাসটির সংক্রমণ দূর করা এবং সহযোগিতা করার ওপরই জোর দেওয়া উচিত উল্লেখ করে চীনের প্রেসিডেন্ট এই লড়াইয়ে তার দেশ দুইশ কোটি ডলার সহায়তা দেবে বলেও জানান।

চীনের প্রেসিডেন্টের পুরো বক্তব্য এই লিংকে পাওয়া যাবে https://www.globaltimes.cn/content/1188716.shtml

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: