ব্রেকিং নিউজ
Home / আর্ন্তজাতিক / নিরাপত্তা পরিষদ উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার তীব্র নিন্দায়

নিরাপত্তা পরিষদ উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার তীব্র নিন্দায়

1460790723-300x200 1460790723-300x200নিরাপত্তা পরিষদ বলেছে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার তীব্র নিন্দা জানিয়ে জাতিসংঘ  , ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হলেও এটা জাতিসংঘ প্রস্তাবের লঙ্ঘন। নিরাপত্তা পরিষদ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি তৈরি করা থেকে পিয়ংইয়ংকে বাধা দিতে গৃহীত প্রস্তাব লঙ্ঘনের যেকোনো ধরনের কর্মকাণ্ড থেকে উত্তর কোরিয়াকে বিরত থাকার দাবি জানিয়েছে।
সর্বসম্মত এক বিবৃতিতে পরিষদ বলেছে, তারা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে এবং দেশটির বিরুদ্ধে আরো উল্লেখযোগ্য ব্যবস্থা নিতে প্রস্তুত  বিবৃতিতে বলা হয়েছে, ‘যদিও উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে, তবে এই প্রচেষ্টা জাতিসংঘ নিরাপত্তা পরিষদ প্রস্তাবের সুস্পষ্ট লঙ্ঘন।
এর আগে গত ৭ ফেব্রুয়ারি উত্তর কোরিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণের ঘটনায় আন্তর্জাতিক বিশ্ব ক্ষুব্ধ হয়। দেশটি তার চতুর্থ পারমাণবিক পরীক্ষা চালানোর মাত্র এক মাস পর এ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। আন্তর্জাতিক সম্প্রদায়ের ধারণা, উত্তর কোরিয়া আসলে গোপনে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রেরই পরীক্ষা চালিয়েছে। এরপর দেশটির ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পরিষদ।
নতুন নিষেধাজ্ঞা আরোপের পর উত্তর কোরিয়া আরো দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রেরও পরীক্ষা চালিয়েছে। এসব পরীক্ষারও নিন্দা জানিয়েছে পরিষদ। শুক্রবার উত্তর কোরিয়ার কথিত ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা সম্পর্কে জাতিসংঘের মুখপাত্র ফারহান হক বলেন, ‘ডিপিআরকে’র সাম্প্রতিক কর্মকাণ্ড উদ্বেগজনক এবং এ সম্পর্কে আমরা অবগত রয়েছি।
তিনি বলেন, ‘আমরা উত্তর কোরিয়াকে বিরত থাকার জন্য আবারো আহবান জানাচ্ছি।’ উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা নেতা কিম ইল-সুংয়ের জন্মদিনে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানান, উত্তর কোরিয়ার শুক্রবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: