ব্রেকিং নিউজ
Home / ধর্ম ও জীবন / নির্ভয়ে করোনায় ‍মৃতের দাফন করুন: ডা. জাফরুল্লাহ

নির্ভয়ে করোনায় ‍মৃতের দাফন করুন: ডা. জাফরুল্লাহ

করোনাভাইরাসে আক্রান্ত মানুষের মৃত্যু হলে নির্ভয়ে শরিয়তের নিয়ম অনুযায়ী দাফন-কাফন করুন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন। অন্যেরাও নির্ভয়ে নিজ নিজ ধর্মের নিয়মানুযায়ী সৎকার করুন। কারণ মৃত ব্যক্তির শরীরে করোনাভাইরাস বাঁচতে পারে না, তার বৃদ্ধিও হয় না।

সোমবার গণস্বাস্থ্য কেন্দ্রের জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, করোনায় মৃত ব্যক্তির শরীর থেকে অন্য কোনো ব্যক্তির শরীরে ভাইরাস সংক্রমিত হয় না। মৃত ব্যক্তিকে ধর্মীয় মতে সাবান দিয়ে গোসল করালে করোনার প্রসার বন্ধ হয়।

প্রসঙ্গত, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২৩ জন এবং মারা গেছে ১৩ জন।

করোনাভাইরাসে আক্রান্ত শুধু জীবিত ব্যক্তিই নন, মৃত ব্যক্তির লাশ থেকেও এই ভাইরাসটি ছড়ায় বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে। এই অবস্থায় মৃত ব্যক্তিদের যথাযথ নিয়ম মেনে দাফন-কাফনের ব্যবস্থা করা নিয়ে বাংলাদেশেও এক ধরনের জটিলতা তৈরি হয়। কোনো কোনো এলাকায় কবরস্থানে করোনায় মৃত ব্যক্তিদের দাফন না করার জন্য ব্যানারও টানিয়ে এবং বাধাও দেয়ার ঘটনাও ঘটেছে। শরীয়তপুরে মৃত ব্যক্তির দাফন করতে স্বজনরাও অনীহা প্রকাশ করে। ফলে স্থানীয় পুলিশ এই ব্যক্তির দাফন কাফনের ব্যবস্থা করে।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, মৃত ব্যক্তির শরীর থেকে করোনাভাইরাস ছড়ালে শরীয়তপুরের যেসব পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির দাফন-কাফন করেছেন তাদের শরীরে করোনাভাইরাস ছড়াতো। এটা বিজ্ঞানসম্মত। মৃত ব্যক্তির শরীর থেকে জীবাণু ছড়ায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this:
Skip to toolbar