নিহত ২ তেলবাহী ট্যাংকারে আগুন কর্ণফুলী নদীতে

72

ফাইল ফটো

একটি বেসরকারি জেটিতে জ্বালানি পণ্য খালাসের সময় তেল পরিবহনকারী একটি ট্যাংকারে অগ্নিকাণ্ডের ঘটনায় দুই শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে চট্টগ্রামের কর্ণফুলী নদীতে । এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। তবে নিহত দুই শ্রমিকের নাম পরিচয় পাওয়া যায়নি। আহতরা হলেন- সাহাবুদ্দিন, সুফিয়ান ও মুনির। তবে হতাহতরা সবাই ওই ট্যাঙ্কারে কর্মরত শ্রমিক বলে জানা গেছে।
আজ বৃহস্পতিবার সকালে কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে সুপার পেট্রোকেমিক্যালের জেটিতে ‘এমটি ইরাবতী-১’ নামের ট্যাংকারে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
চট্টগ্রাম বন্দর কর্মকর্তারা জানান, ট্যাংকারটি গ্যাসক্ষেত্র থেকে গ্যাসের উপজাত হিসেবে পাওয়া তরল জ্বালানি কনডেনসেট খালাস করছিল। আশুগঞ্জ থেকে এই জ্বালানি পণ্য নিয়ে আসে ট্যাংকারটি। কনডেনসেট খালাসের সময় আজ সকাল সাড়ে ছয়টার দিকে হঠাৎ ট্যাংকারের ইঞ্জিনকক্ষে বিকট শব্দে বিস্ফোরণ হয়।

তারপরই ট্যাংকারে আগুন ধরে যায়। দুর্ঘটনার খবর পেয়ে বন্দরের একটি ও নৌবাহিনীর দুটি উদ্ধারকারী জাহাজ ঘটনাস্থলে ছুটে যায়। এ ছাড়া কোরিয়ান ইপিজেড থেকে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে যায়। তারা দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

জানা গেছে, আগুনে দগ্ধ অবস্থায় তিনজনকে সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। তাদের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।
চমেকের সহযোগী অধ্যাপক ডা. রফিক আহমেদ জানিয়েছেন, দগ্ধদের মধ্যে সাহাবুদ্দিনের শরীরের ৯৫ শতাংশ এবং সুফিয়ানের শতভাগ পুড়ে গেছে। মুনিরকে প্রাথমিক চিকিৎসার পর আউটডোরে পাঠানো হয়েছে।