পররাষ্ট্রমন্ত্রী যা বলছেন টিকা নিয়ে ভারতের সিদ্ধান্তে বাংলাদেশে উদ্বেগ

12

ভারত সরকার এখনই অক্সফোর্ডের টিকা রপ্তানি না করতে সিরাম ইনস্টিটিউটের প্রতি নির্দেশনা দিয়েছে। আগামী কয়েকমাস রপ্তানির অনুমোদন পাচ্ছে না প্রতিষ্ঠানটি। ভারতীয় এ সিদ্ধান্তে উদ্বেগ তৈরি হয়েছে বাংলাদেশে। বাংলাদেশ সরকার আশা প্রকাশ করেছিল, চলতি মাসেই সিরামের উৎপাদিত অক্সফোর্ডের টিকার ৫০ লাখ ডোজ বাংলাদেশে এসে পৌঁছাবে। ভারতীয় নিষেধাজ্ঞায় বাংলাদেশের বহু নাগরিকই হতাশা প্রকাশ করেছেন। বাংলাদেশে এখন কবে ভ্যাকসিন আসবে তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ প্রসঙ্গে বিবিসি বাংলাকে বলেন, এই খবরটি তিনি বাংলাদেশের গণমাধ্যম মারফৎ পেয়েছেন। “সাংবাদিকদের কাছ থেকেই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে জানতে পারি।

এরপর ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয় এবং ঢাকায় ভারতীয় হাইকমিশনের সাথে যোগাযোগ করেছি। তারা জানিয়েছে তারা এ ব্যাপারে কিছু জানে না। কী হয়েছে তারা জানার চেষ্টা করছে। আমরা এ নিয়ে ভারতের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছি”, বিবিসিকে বলেন মি. মোমেন।

তবে মি. মোমেন আশা প্রকাশ করেন, “ভারত যদি নিষেধাজ্ঞা দেয়ও তাহলেও তাদের সাথে বাংলাদেশের যে উষ্ণ সম্পর্ক, তাতে আমাদের টিকা পেতে কোন সমস্যা হবে না বলে আশা করি”।