পরিবর্তন আসছে বিএনপির স্থায়ী কমিটিতে

15

bnp_200_200এলার্ট নিউজ প্রতিনিধি ঢাকা: পরিবর্তন আসছে, বিএনপির স্থায়ী কমিটিতে। ১৯ জনের মধ্যে নতুন মুখ আসতে পারে ৬ জন। আলোচনায় আছেন, এমন অনেকেরই স্থান নাও হতে পারে দলের এই সর্বোচ্চ কমিটিতে।

তবে সবচেয়ে নিশ্চিত অবস্থানে, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। থাকছেন, স্থায়ী কমিটিতে। হচ্ছেন ভারমুক্তও।
বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী স্থায়ী কমিটির সদস্য সংখ্যা ১৯। তিন নেতার মৃত্যু,  দুই জন অসুস্থ্য এবং দায়িত্ব পালনে কয়েকজনের অপারগতা জানানোয় ছয় এর বেশি পদ খালি হচ্ছে কমিটিতে। কে কে আসছেন বিএনপির এই নীতি নির্ধারনী ফোরামে, এ নিয়ে নানা গুঞ্জন আছে বিএনপিতে।

তবে দলের এই সর্বোচ্চ ফোরামে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের অর্ন্তভুক্তি অনেকটাই নিশ্চিত। শোনা যাচ্ছে আমীর খসরু মাহমুদ চৌধুরী, ওসমান ফারুক, আব্দুল আউয়াল মিন্টু এবং সেলিমা রহমানের নামও। চমক হিসেবে থাকতে পারেন যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান ও সালাহউদ্দিন আহমেদ।

আলোচনায় আছেন দলের প্রবীণ এবং অভিজ্ঞ নেতা আব্দুল্লাহ আল নোমান, খন্দকার মাহবুব হোসেন, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, সাদেক হোসেন খোকা এবং হাফিজ উদ্দিন আহমেদের মত নেতার নাম। তবে শেষ পর্যন্ত নিজেদের কতটা এগিয়ে রাখতে পারবেন এ দৌড়ে তার জবাব মিলবে সময়েই।
এবারের কাউন্সিলে সর্বোচ্চ আলোচনা বিএনপির মহাসচিব নিয়ে। ভারমুক্ত হচ্ছেন কিনা মির্জা ফখরুল ইসলাম এমন প্রশ্ন নেতাকর্মীদের। দীর্ঘ দিনের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তিনি।  দলটির নেতাদের এমন বিশ্বাস থাকলেও আলোচনায় আছেন প্রবীণ নেতা তরিকুল ইসলমের নামও। তবে, এখনো পর্যন্ত এগিয়ে বর্তমান ভারপ্রাপ্ত মহাসচিব।
হিসেব নিকেশ যাই হোক শেষ কথা হলো কে কোন পদ পাবেন তার অনেকটাই নির্ভর করবে বিএনপি চেয়ারপারসন এবং সিনিয়র ভাইস চেয়ারম্যানের সিদ্ধান্তের ওপর।