Home / আর্ন্তজাতিক / পাঞ্জাবি নেত্রীর পদত্যাগ মোদির মন্ত্রিসভা থেকে

পাঞ্জাবি নেত্রীর পদত্যাগ মোদির মন্ত্রিসভা থেকে

পাঞ্জাবের অকালি দলের নেত্রী হরসিমরত কৌর বাদল ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকারের কৃষকবিরোধী আইনের বিরোধিতা করে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন। মন্ত্রিসভায় অকালি দলের একমাত্র সদস্য ছিলেন হরসিমরত। খবর আনন্দবাজার।

বৃহস্পতিবার বিজেপির সবচেয়ে পুরোনো জোটসঙ্গী ও এনডিএ জোটের অন্যতম শরিক দলের এই নেত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে তার পদত্যাগের খবর নিশ্চিত করেছেন।

অকালি দল এনডিএতে বিজেপির সবচেয়ে পুরনো শরিক। মোদির ক্ষমতাকালে এই প্রথম কোনও শরিক দলের মন্ত্রী সরাসরি সরকারি নীতির বিরোধিতা করে পদত্যাগ করলেন।

নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে টুইটারে হারসিমরত লিখেছেন, ‘সরকারের কৃষকবিরোধী অর্ডিন্যান্স এবং আইনের প্রতিবাদে আমি কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছি। কৃষক এবং তাদের ভাইবোনদের পাশে থাকতে পেরে আমি গর্বিত’।

এর আগে ‘দি ফার্মার্স প্রডিউস অ্যান্ড কমার্স (প্রমোশন অ্যান্ড ফেসিলিটেশন) বিল’, ‘দি ফার্মার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রটেকশন) বিল’ এবং ‘দি এসেনশিয়াল কমোডিটিস (অ্যামেন্ডমেন্ট) বিল’ নামে তিনটি বিল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় লোকসভায় পাস হয়।

বিজেপি সরকারের দাবি, প্রস্তাবিত কৃষি বিল তিনটি কৃষকদের স্বার্থরক্ষায় এবং সুরক্ষা বৃদ্ধির জন্য করা হয়েছে। কিন্তু সরকারের এই ব্যাখা মানতে নারাজ কংগ্রেস, আম আদমি পার্টিসহ হরিয়ানা ও পাঞ্জাবের সাধারণ কৃষক। তারা রীতিমত এইসব বিলের বিরুদ্ধে বিক্ষোভ করেছে।

পাঞ্জাবের চাষিরা হুঁশিয়ারি দিয়েছিলেন, ‘যে সাংসদরা কৃষিক্ষেত্রে সংস্কারের আইনকে সমর্থন জানিয়ে রাজ্যে ফিরবেন, তাদের গ্রামে ঢুকতে দেওয়া হবে না’। অন্যদিকে কংগ্রেস, আম আদমি পার্টির নেতারা প্রশ্ন তুলেছিলেন,কেন অকালি দলের মন্ত্রী কৃষিতে সংস্কারের বিরোধিতা করে মোদি সরকার থেকে পদত্যাগ করছেন না! এইসব চাপের মধ্যেই বৃহস্পতিবার মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন হরসিমরত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: