Home / অর্থ-বাণিজ্য / পিয়াজ আমদানি শুরু ভোমরা বন্দর দিয়ে

পিয়াজ আমদানি শুরু ভোমরা বন্দর দিয়ে

অবশেষে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর দিয়ে শনিবার দুপুর থেকে আবারো পিয়াজ  আমদানি শুরু হয়েছে ৫ দিন বন্ধ থাকার পর । এর আগে, গত ১৪ই সেপ্টেম্বর সোমবার থেকে ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয়ের ফরেন ট্রেড এর এক চিঠিতে পূর্ব ঘোষনা ছাড়াই পিয়াজ  রপ্তানীতে বন্ধ করে দেয়। ১৮ই সেপ্টেম্বর ওই ফরেন ট্রেড এর অপর এক চিঠিতে শর্ত সাপেক্ষে বৃহস্পতিবার থেকে পিয়াজ  রপ্তানি হবে বলে ভারতীয় সিএন্ডএফ সূত্রে জানানো  হয়।
এদিকে,ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে আটকে থাকা ২৫৫ ট্রাকের মধ্যে কাগজ পত্র প্রস্তুত রয়েছে এমন ভারতীয় পিয়াজ  বাহি মোট ৩২টি ট্রাক আজ ভোমরা বন্দরে প্রবেশ করবে বলে জানিয়েছেন ভোমরা সিএন্ডএফ এজন্ট এ্যাসোসিয়েশনের বন্দর বিষয়ক সম্পাদক আমির হামজা।

ভোমরা সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, পূর্বের এলসি করা ২৫৫ টি পিয়াজ  ভর্তি ট্রাক ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে আটকে রয়েছে। এর মধ্যে আজ কাগজ পত্র প্রস্তুত রয়েছে এমন মোট ৩২টি ট্রাক ভোমরা বন্দরে প্রবেশ করবে। প্রতি ট্রাকে ২২ থেকে ২৫ টন পিয়াজ  আমদানি হবে বলে জানান এই সিএন্ডএফ নেতা। বাকী গুলো পর্যায়ক্রমে প্রবেশকরবে।

তবে, ভারত সরকার ভোমরা ও হিলিসহ তিনটি বন্দর দিয়ে মোট ২৫ হাজার মেট্রিকটন পিয়াজ  বাংলাদেশে রপ্তানীর ঘোষনা দিয়েছেন। সেই হিসেবে ৮ হাজার মেট্রিকটন পিয়াজ  ভোমরা বন্দর দিয়ে আসার কথা। এই ঘোষনার পর শনিবার দুপুর ১টা থেকে পিয়াজ  আসতে শুরু করে। তবে ৫দিন আটকে থাকার কারনে অনেক পিয়াজ  নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছেন স্থানীয় ব্যবসায়িরা।
ভোমরা স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন জানান, আজ দুপুর ১টা থেকে পিয়াজ  আসতে শুরু করেছে। কতটা পেঁয়াজ আসবে তা ভারতের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: