Home / আর্ন্তজাতিক / পুতিনের নির্দেশ সামরিক বাজেট ব্যবহারের , রাশিয়ায় বাড়ছে করোনা

পুতিনের নির্দেশ সামরিক বাজেট ব্যবহারের , রাশিয়ায় বাড়ছে করোনা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন করোনাভাইরাসের মোকাবিলায় সামরিক বাজেট ব্যবহারের নির্দেশ দিয়েছেন বিশ্বে করনোভাইরাসের মারাত্মক হানার মধ্যেও রাশিয়ায় শুরুতে খুব বেশি প্রভাব দেখা দেয়নি। তবে সম্প্রতি দেশটিতে ভয়ংকর আকার নিতে শুরু করেছে করোনা। । এছাড়া সেনাবাহিনীকে কাজে লাগানোর নির্দেশ দিয়েছেন তিনি।

করোনাভাইরাস পরিস্থিতি পর্যালোচনা করতে সম্প্রতি রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে পুতিন বৈঠক করেন। যেভাবে‌‌ রাশিয়া জুড়ে করোনা আক্রান্তদের সংখ্যা বাড়ছে তাতে তিনি উদ্বেগ প্রকাশ করেন।

পুতিন জানিয়েছেন, আগামী কয়েকদিনের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করতে হবে। এই বিষয়ে যাবতীয় আপডেট তথ্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে জনগণকে জানাতে হবে। চিকিৎসা পরিষেবা সঙ্গে যুক্ত যারা রয়েছেন তাদের কাজে কোনোরকম উদাসীনতা দেখানোর সুযোগ থাকবে না। তিনি জনিয়েছেন, চিকিৎসা পরিষেবা কোথাও কোনো ঘাটতি দেখা দিলে সেটা তিনি দায়িত্বে অবহেলা হিসেবেই দেখবেন।

রাশিয়ায় করোনা আক্রান্তদের ‌ সংখ্যা বেড়ে যাওয়ায় সামাজিক দূরত্ব যাতে বজায় থাকে সেই ব্যাপারে কড়াকড়ি শুরু করেছে প্রশাসন। মস্কো সহ বড় বড় শহরগুলিতে জরুরী প্রয়োজনে অনলাইনে সিটি করপোরেশনের কাছ থেকে অনুমতি নিয়ে তবেই বের হতে দেওয়া হচ্ছে।

রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৪৯০ জন এবং মৃত্যু হয়েছে ১৯৮ জনের।

করোনা ভাইরাস রুখতে সে দেশের বিজ্ঞানীরা দ্রুত ভ্যাকসিন তৈরির চেষ্টা করছেন। রাশিয়ান রিসার্চ সেন্টার জানিয়েছে, আগামী জুনেই মানব শরীরে ওই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে রিসার্চ সেন্টারের প্রধান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন।

রাশিয়ার ভেক্টর স্টেট ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি সেন্টারের প্রধান রিনাট ম্যাক্সিওটোভ জানিয়েছেন, করোনা ভাইরাসের ভ্যাকসিন তাদের ল্যাবে আবিষ্কার করা হয়েছে। প্রথম পর্যায়ের পরীক্ষার জন্য তিনটি ভ্যাকসিন ২৯ জুন থেকে মানব শরীরে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করার জন্য তারা প্রস্তুত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: