Home / আর্ন্তজাতিক / পুতিন অবসর নিচ্ছেন জানুয়ারিতে !

পুতিন অবসর নিচ্ছেন জানুয়ারিতে !

ভ্লাদিমির পুতিন বিশ্বের অন্যতম ক্ষমতাধর শাসক রাশিয়ার প্রেসিডেন্ট । প্রায় ২০ বছর ধরে অন্যতম পরাশক্তি রাশিয়া শাসন করছেন তিনি। এবার ক্ষমতাধর এই শাসকের অবসর নিয়ে জল্পনা তুঙ্গে। আগামী বছরের জানুয়ারিতেই তিনি নাকি প্রেসিডেন্ট পদ থেকে অবসর নেবেন- রাশিয়ার কয়েকটি সংবাদমাধ্যমে এমন রিপোর্টই প্রকাশিত হয়েছে। আর এতে শোরগোল পড়ে গিয়েছে দেশটিতে।

মস্কোর রাজনৈতিক বিজ্ঞানী ভ্যালেরি সোলোভেই-কে উদ্ধৃত করে নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে, পুতিন পারকিসন্স-এ ভুগছেন। তাই তার শারীরিক অবস্থার কথা বিবেচনা করেই দুই মেয়ে এবং বান্ধবী এই গুরুদায়িত্ব থেকে অবসর নেয়ার জন্য ‘চাপ’ দিচ্ছেন।

সোলেভেই-এর দাবি, সম্প্রতি পুতিনের শরীরে পারকিসন্স-এর নানা উপসর্গ ধরা পড়েছে।

দ্য ইউএস সান-এর রিপোর্টে বলা হয়েছে, পুতিনের যে শারীরিক সমস্যা হচ্ছে সম্প্রতি তার একটি ফুটেজ সামনে এসেছে। তার হাত-পা কাঁপছিল। কলম ধরতেও সমস্যা হচ্ছিল।

শারীরিক অবস্থার কথা সামনে আসতেই পুতিনের উত্তরসূরি কে হবেন তা নিয়ে জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে। সোলেভেই-এর দাবি, ইতিমধ্যেই নতুন প্রধানমন্ত্রী নিয়োগের ভাবনাচিন্তা শুরু হয়ে গিয়েছে। তাকেই গড়েপিঠে পুতিনের উত্তরসূরি হিসেবে দায়িত্ব দেয়া হবে।

পুতিন কি সত্যিই অবসর নেবেন? এ প্রসঙ্গে রাশিয়ার প্রেসিডেন্টের কর্মীরা কিন্তু পুরোটাই গুজব বলে দাবি করেছেন। সেই সঙ্গে পুতিন সুস্থ আছেন বলেও জানিয়েছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: