পুতিন নির্দেশ দিলেন ইউক্রেন সীমান্ত নিয়ন্ত্রণে

28

নতুন মোড় নিচ্ছে বলে ধারণা করা হচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে । রাশিয়া অভিযোগ করেছে, ইউক্রেন তার দেশের ওপর ড্রোন হামলা চালাচ্ছে। এই প্রেক্ষাপটে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের সঙ্গে তার সীমান্তে কড়াকড়ি আরোপের নির্দেশ দিয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার ইউক্রেনের একটি ড্রোন মস্কোর থেকে ১০০ কিলোমিটার (৬০ মাইল) দক্ষিণ-পূর্ব দিকে বিধ্বস্ত হয়। এটি রুশ প্রতিরক্ষা বাহিনীর জন্য বেশ কঠিন ঘটনা বলে বিবেচনা করা হচ্ছে।

রুশ রাজধানীতে বক্তৃতাকালে পুতিন সুনির্দিষ্ট কোনো হামলার কথা উল্লেখ না করলেও পশ্চিম ও দক্ষিণ রাশিয়ার কয়েকটি এলাকায় ড্রোন হামলার পর সীমান্ত নিয়ন্ত্রণ জোরদার করার নির্দেশ দিয়েছেন। এ ছাড়া কর্তৃপক্ষ সেন্ট পিটার্সবার্গের আকাশপথ বন্ধ করে দিয়েছে।

মঙ্গলবার বেশ কয়েকটি রুশ টেলিভিশন স্টেশন ক্ষেপণাস্ত্র হামলার সতর্ক ঘণ্টা বাজায়। তবে পরে বলা হয়, এটি হ্যাকিংয়ের কারণে হয়েছে।

ড্রোন হামলায় কেউ হতাহত না হলেও তা নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছে। উল্লেখ্য, গত সপ্তাহে ইউক্রেনে হামলার এক বছর পূর্তি হয়। এই প্রেক্ষাপটেই ড্রোন হামলা হচ্ছে রাশিয়ায়।

এ ব্যাপারে ইউক্রেনের কর্মকর্তারা কোনো মন্তব্য করেননি। তবে এর আগে এ ধরনের হামলা ও অন্তর্ঘাতের বিষয়গুলো এড়িয়ে গেছে দেশটি।