Home / আদালত / পুলিশকে মানতেই হবে আইনের শাসন রক্ষায় হাইকোর্টের নির্দেশনা

পুলিশকে মানতেই হবে আইনের শাসন রক্ষায় হাইকোর্টের নির্দেশনা

dr kamal

 ঢাকা ২৪ মে : গ্রেপ্তার ও পুলিশের রিমান্ড বিষয়ে হাইকোর্টের দেয়া ১৫ দফা নির্দেশনা পালন করা আইনশৃঙ্খলা বাহিনীর কর্তব্য বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীরা।

মঙ্গলবার ফৌজদারি কার্যবিধির (৫৪ ধারা) বিনা পরোয়ানায় গ্রেপ্তার এবং ১৬৭ ধারায় পুলিশের রিমান্ড আইন সংশোধন বিষয়ক সরকারের আপিল খারিজ হবার পর সাংবাদিকদের কাছে এ কথা বলেন তারা।

সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন বলেছেন, ‘ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার ও ১৬৭ ধারার রিমান্ড সংক্রান্ত বিষয়ে হাইকোর্টের রায়ে যে ১৫ দফা নির্দেশনা দেয়া হয়েছিল সেগুলোই আপিল বিভাগ বহাল রেখেছেন। তবে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় হাতে পাওয়ার পর এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।’

এ বিষয়ে হাইকোর্টের দেয়া ১৫ দফা নির্দেশনা আপিল বিভাগ কখনও স্থগিত করেনি। সরকারের আপিল খারিজ হওয়ায় এই সব নির্দেশনা প্রতিপালন করা আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি অবশ্যই কর্তব্য বলে মনে করেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম. আমীর উল ইসলাম। তিনি বলেন, ‘আইনের শাসন রক্ষার জন্যই তাদের এটি করতে হবে।’ আইন সংশোধন না হওয়া পর্যন্ত এই নির্দেশনাগুলোই কার্যকর থাকবে বলে মনে করেন সিনিয়র এই আইনজীবী ।

পুলিশ হেফাজতে শিক্ষার্থী শামীম রেজা রুবেলের মৃত্যুর প্রসঙ্গ টেনে ব্যারিস্টার সারা হোসেন বলেন, ‘ওই ঘটনায় হাইকোর্ট তার রায়ে ১৫টি নির্দেশনা পালন করতে আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীকে বলেছিল। ওইসব নির্দেশনা আপিল ডিভিশনের রায়ের আলোকে পালন করায় কখনোই বাধা ছিল না।’

এই তিন আইনজীবীই রিটকারীর পক্ষে শুনানি করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: