ব্রেকিং নিউজ
Home / ফিচার / পোশাক শিল্পের অদূরদর্শিতা : প্রসঙ্গ করোনা

পোশাক শিল্পের অদূরদর্শিতা : প্রসঙ্গ করোনা

চীন যখন করোনা সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছিলো, তখন তাদেরও এর স্বল্পতা ছিল। তবে তারা ধনী দেশ হওয়ায় দ্রুত তা কাটিয়ে উঠেছে। করোনা রোগীর সেবা দিতে অপরিহার্য পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট বা পিপিই। যার পর্যাপ্ত সরবরাহ নেই আমাদের হাসপাতালগুলোতে। কারণ কখনো এতো পরিমানে প্রয়োজন পড়েনি।

করোনার সংক্রমণ চীন থেকে। একেবারেই নতুন এই সঙ্কটকে কীভাবে মোকাবেলা করা যায়, কিংবা করোনার গতিবিধিই বা কী হবে, এ সম্পর্কে প্রথমে খুব একটা ধারণা পাওয়া যায়নি। তবে এটিকে যখন মহামারি ঘোষণা করা হল, তখনও কি দীর্ঘমেয়াদী চিন্তা করা হয়েছে?

১১ মার্চ এটিকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে এর আগেই চীনে বহু মানুষের মৃত্যু এবং নতুন নতুন দেশে সংক্রমণ, প্রতিনিয়ত বিপদের বার্তা দিয়ে গেছে।

যা বিচার-বিশ্লেষণ করে দ্রুত পিপিই তৈরির সিদ্ধান্ত নিতে পারতেন পোশাক শিল্পের কর্তা ব্যাক্তিরা। এতে এখন এক দিকে যেমন আমাদের চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত হতো অনায়াসে। অন্যদিকে সঙ্কটে থাকা দেশে রপ্তানি করেও ভূমিকা রাখা যেতো বৈশ্বিক এ সংকট মোকাবেলায়। হয়ত অর্থনীতির এই ক্রান্তিলগ্নেও তা রাখতো বিশেষ ভূমিকা। অথচ এখন এগুলোর জন্য আমাদের দারস্থ হতে হচ্ছে অন্য দেশের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this:
Skip to toolbar