Home / খবর / প্রধানমন্ত্রীর আহ্বান দক্ষ হয়ে বিদেশ যাওয়ার

প্রধানমন্ত্রীর আহ্বান দক্ষ হয়ে বিদেশ যাওয়ার

অন্ধের মতো বিদেশ ছুটলে দালালদের খপ্পরে পড়তে হয়। সেজন্য নিজেকে দক্ষ করে গড়ে তুলে বিদেশে কাজে যাওয়ার আহ্বান জানান তিনি দক্ষ হয়ে বিদেশে যাওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন।

বুধবার সকালে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এই আহ্বান জানান তিনি। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, অনেকেই মনে করে বিদেশে গেলেই বুঝি অনেক অর্থ উপার্জন করা যায়। এমন প্রলোভনে পড়বেন না, দালালদের খপ্পরে পড়বেন না। কারো প্ররোচনায় বিদেশে গিয়ে নিজের ও পরিবারের ক্ষতির কারণ হবেন না।

সরকারপ্রধান আরও বলেন, দেশে ১০০ অর্থনৈতিক অঞ্চল হচ্ছে সেখানে আমাদের দক্ষ কর্মী লাগবে। কারো কাজের অভাব হবে না। দেশে কাজের অভাব নেই, খাবারের অভাব নেই। দয়া করে সোনার হরিণ ধরতে ছুটবেন না।

করোনাকালে দেশে আসা প্রবাসীদের হতাশ না হওয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রবাসীদের কল‌্যাণে বর্তমান সরকার কাজ করছে। দেশেও কর্মসংস্থানের সুযোগ হয়েছে। ফিরে আসা প্রবাসীদেরও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘এবারের অভিবাসী দিবসের প্রতিপাদ‌্য নির্ধারণ করা হয়েছে ‘মুজিববর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশ যান।’ খুব চমৎকার একটি প্রতিপাদ‌্য নির্ধারণ করা হয়েছে। বিদেশ যখন যাবেন, কোন কাজে যাচ্ছেন সেটা নির্ধারণ করতে হবে। তার ওপর প্রশিক্ষণ নিতে হবে। আর এই দক্ষতা অর্জনের জন‌্য আমরা কিন্তু যথেষ্ট সুযোগ সৃষ্টি করে দিচ্ছি। দেশের বিভিন্ন জায়গায় ট্রেনিং সেন্টার করে দিচ্ছি। প্রবাসীদের দক্ষতা বাড়াতে প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে।’

শেখ হাসিনা আরও বলেন, প্রবাসীদের হয়রানি রোধে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় নজরদারি রাখছে। প্রবাসে বাংলাদেশিদের কর্মসংস্থান ও নারী শ্রমিকদের নিরাপত্তা ঠিকমতো হচ্ছে কিনা তা দেখতে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়কে নির্দেশ দেন সরকারপ্রধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: