ব্রেকিং নিউজ
Home / ফিচার / প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন মালয়েশিয়ার নতুন

প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন মালয়েশিয়ার নতুন

পার্টির প্রধান মুহিদ্দিন ইয়াসিনকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির রাজা মালয়েশিয়ার সদ্য সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও ইউনাইটেড ইন্ডিজেনাস ।

রবিবার (১ মার্চ) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় মুহিদ্দীন ইয়াসিন মালয়েশিয়ার অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

আজ শনিবার উভয় পক্ষের সম্মতিতে মালয়েশিয়ার রাজা (সর্বোচ্চ নেতা) ইয়াং-ডি-পারতুয়ান আগং আল সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দীন আল-মুস্তফা বিল্লাহ শাহ এ ঘোষণা দেন। এর মধ্য দিয়ে মালয়েশিয়ার রাজনীতিতে দীর্ঘ নাটকীয়তার অবসান ঘটল।  

মালয়েশিয়ার রাজ পরিবারের এক মুখপাত্র জানান, দেশটির রাজা সংসদের ২২২ সদস্যের সঙ্গে সাক্ষাতের পর জোহর রাজ্যের পাগোহ থেকে নির্বাচিত মুহিদ্দিন ইয়াসিনের পক্ষে সংখ্যাগরিষ্ঠের মতামত পেয়েছেন। এ কারণে মালয়েশিয়ার সংবিধান অনুসারে রাজা তাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছেন।

এর আগে গত মঙ্গলবার (২৪ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন আধুনিক মালয়েশিয়ার কারিগর খ্যাত ডা. মাহাথির মোহাম্মদ। পদত্যাগ ঘোষণা দেয়ার পর সেদিন বিকালে মাহাথির মালয়েশিয়ার রাজার সাথে সাক্ষাৎ করেন। মালয়েশিয়ার রাজা (সর্বোচ্চ নেতা) ইয়াং-ডি-পারতুয়ান আগং মাহাথিরের পদত্যাগপত্র গ্রহণ করলেও তাকে অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার পর ডা. মাহাথির মোহাম্মদ জাতির উদ্দেশ্যে টেলিভিশন ভাষণে বলেন, রাজনৈতিক দলগুলোকে আপাতত আলাদা রাখতে হবে। যদি অনুমতি দেয়া হয় তবে আমি একটি নির্দলীয় প্রশাসন প্রতিষ্ঠার চেষ্টা করব যা কোনো পক্ষকেই সমর্থন করে না। শুধু জাতীয় স্বার্থকেই অগ্রাধিকার দেয়া হবে, এটাই আমি করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this:
Skip to toolbar