Home / আর্ন্তজাতিক / প্রযুক্তি করোন যুদ্ধে জয়ী হতে অস্ত্র হতে পারে : বিল গেটস

প্রযুক্তি করোন যুদ্ধে জয়ী হতে অস্ত্র হতে পারে : বিল গেটস

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বেশ কিছু পরামর্শ দিয়েছে মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা এবং পৃথিবীর সেরা ধনকুবের বিল গেটস । একই সঙ্গে বলেছেন, এই সময়ের অর্থনৈতিক যে মন্দা চলছে তা কী করে কাটিয়ে ওঠা যায়।

সম্প্রতি বিল গেটস তার পার্সোনাল একটি ব্লগে বলেছেন, করোনাভাইরাস রীতিমতো একটি যুদ্ধ। এই যুদ্ধে জয়ী হতে হলে চাই সঠিক পরিকল্পনা। বিল গেটস এজন্য কিছু কৌশল ও নীতির কথা বলেছেন। তার মতে, করোনাভাইরাসের সংক্রমণে ঠেকাতে হলে এই মুহূর্তে করোনা পরীক্ষায় চাই ইনোভেশন। তথ্যপ্রযুক্তিতে কাজে লাগিয়ে করোনার পরীক্ষা করতে হবে। আক্রান্ত রোগীদের দ্রুত চিকিৎসা সেবা দিতে হবে। একই সঙ্গে ভ্যাকসিন আবিষ্কার করতে হবে। এসবের জন্য চাই সঠিক নীতি নির্ধারণ।

করোনাভাইরাসের সংক্রমণকে তিনি দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সঙ্গে তুলনা করে বলেন, দ্বিতীয় বিশ্ব যুদ্ধে ক্ষয়ক্ষতির পরিমান কমেছে কারণ মানুষ প্রযুক্তির ব্যবহার করেছে। সে সময় রাডার, টর্পোডে, কোড-ব্রেকিংসহ প্রযুক্তিগত ইত্থান হয়েছিল। আমাদের যদি করোনার সঙ্গে লড়তে হয় তবে, কঠিন পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে।

বিল গেটস জানান, ভ্যাকসিন আবিষ্কারের মধ্যে দিয়েই করোনা যুদ্ধে জয়ী হওয়া সম্ভব।

এদিকে বিল গেটসের ফাইন্ডেশনের পক্ষ থেকে সম্প্রতি ঘোষণা দেয়া হয় যুক্তরাষ্ট্রে সাতটি ভ্যাকসিন তৈরির কারখানা স্থাপনের। এছাড়াও বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস করোনাভাইরাস প্রতিরোধ খরচের জন্য ৮০০ কোটি টাকা দান করার ঘোষণা দিয়েছেন। এই টাকা করোনাভাইরাস শনাক্ত, ভ্যাকসিন গবেষণা এবং চিকিৎসার জন্য ব্যয় হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: