প্রস্তুত ফাঁসি কার্যকরে সরকার

3
kamal2_112522ঢাকা১০মে: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল যুদ্ধাপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় কার্যকরে সরকার প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন। তিনি বলেন, রায় কার্যকরের সব প্রক্রিয়া শুরু হয়েছে।

মঙ্গলবার বেলা ৩টার দিকে সচিবালয়ের নিজ কক্ষে সাংবাদিকদের তিনি একথা জানান।

এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা না চাইলে যেকোনো সময় ফাঁসি কার্যকর করা হবে। ইতোমধ্যে রায় কার্যকরের সব ধরণের প্রক্রিয়া শুরু হয়েছে। এখন আসামির প্রাণভিক্ষা চাওয়া না চাওয়ার উপর কার্যকরের বিষয়টি নির্ভর করছে।

কবে ফাঁসি কার্যকর হবে?- এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘অপেক্ষা করুন, দেখতে পাবেন।’

সোমবার একাত্তরে বুদ্ধিজীবী হত্যার দায়ে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর রিভিউ খারিজের রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সুপ্রিম কোর্ট রেজিস্ট্রারের দপ্তর থেকে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। রায় প্রকাশের পর সেটি পাঠানো হয় ট্রাইব্যুনালে। সেখান থেকে রায়ের কপি যায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে। রাতেই নিজামীকে রায় পড়ে শোনানো হয়। এরপর চিকিৎসকেরা তার স্বাস্থ্য পরীক্ষা করেন।

এর আগে গত রবিবার রাতে নিজামীকে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়। সেখানে তাকে কনডেম সেলে রাখা হয়।