প্রাণঘাতী করোনা হৃদযন্ত্র-মস্তিষ্কে কয়েক মাস টিকে থাকতে পারে

14

কয়েক দিনের মধ্যে ছড়িয়ে পড়তে পারে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির  শ্বাসনালী থেকে হৃদযন্ত্র , মস্তিষ্ক এবং শরীরের প্রায় প্রত্যেক অঙ্গ-প্রত্যঙ্গে ভাইরাসটি । এমনকি কয়েক মাস ধরে এসব অঙ্গ-প্রত্যঙ্গে করোনা টিকে থাকতে পারে বলে গবেষণায় উঠে এসেছে।

শরীর ও মস্তিষ্কে এই ভাইরাসের ছড়িয়ে পড়া এবং অবস্থানের ব্যাপারে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ) এই গবেষণা পরিচালনা করেছে। গবেষকরা বলেছেন, সংক্রামক এই ভাইরাস শ্বাসনালীর বাইরেও মানব দেহের অন্য কোষেও প্রতিলিপি তৈরি করতে পারে।

বিজ্ঞানবিষয়ক সাময়িকী নেচারে প্রকাশের জন্য অনলাইনে পাণ্ডুলিপি আকারে এই গবেষণার ফল গত শনিবার প্রকাশ করা হয়েছে। এতে করোনায় আক্রান্তদের শরীরে দীর্ঘ সময় ধরে এই ভাইরাসের উপসর্গগুলো থেকে যাওয়ার ব্যাপারে প্রাথমিকভাবে ভাইরাল ক্লিয়ারেন্স ব্যবস্থা দায়ী বলে জানানো হয়েছে।

এ বিষয়ে করোনাভাইরাস নিয়ে কাজ যুক্তরাষ্ট্রের মিসৌরির ভেটেরানস অ্যাফেয়ার্স সেন্ট লুইস হেলথ কেয়ার সিস্টেমের ক্লিনিক্যাল মহামারি কেন্দ্রের পরিচালক জিয়াদ আল-আলি বলেছেন, করোনা দীর্ঘ সময় ধরে কেন শরীরের এত অঙ্গ-প্রত্যঙ্গে প্রভাব ফেলছে সেটি নিয়ে আমরা দীর্ঘ দিন ধরে গবেষণা করছি। এই গবেষণা সেই বিষয়ে নতুন মাত্রা যোগ করেছে। দীর্ঘকালীন কোভিডের কারণে মৃদু অথবা উপসর্গহীন রোগীরাও তীব্র অসুস্থ হয়ে পড়তে পারেনত সেটি ব্যাখ্যা করার জন্য এটি সহায়ক হতে পারে।