ফারাক্কার বাঁধের কারণেই দেশ মরুভূমি হচ্ছে ’

6
faraka bad
ঢাকা ১৬মে : শেখ শওকত হোসেন ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্টের (এনডিএফ) চেয়ারম্যান নিলু বলেছেন, শুষ্ক মৌসুমে ফারাক্কা বাঁধ পেরিয়ে এত কম পানি আর কখনোই বাংলাদেশের ভাগ্যে জোটেনি। এমনকি গঙ্গা চুক্তি যখন ছিল না সেই সময়টাতে পানি নিয়ে এমন দুর্ভোগের মুখে পড়তে হয়নি বাংলাদেশকে। ফারাক্কা সমস্যার কারণে বাংলাদেশ আজ মরুভূমিতে পরিণত হয়েছে।

আজ সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ দিবস উপলক্ষ্যে ন্যাশনাল আওয়ামী পার্টি- ন্যাপ ভাসানীর উদ্যোগে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নিলু বলেন, দেশের কৃষি ও মৎস্য সম্পদ আজ চরম সমস্যার মাঝে। ফলে  হাজার হাজার কোটি টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছে দেশ। এসবই হচ্ছে ফারাক্কা সমস্যার কারণে। আজও পানির সমস্যার সমাধান হয়নি। পানি সমস্যা সমাধানের জন্য সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানান তিনি।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন ন্যাপ ভাসানীর চেয়ারম্যান ও এনডিএফ’র কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটির সদস্য শেখ আনোয়ারুল হক।

এসময় এনডিএফ’র মহাসচিব ও এনডিপির চেয়ারম্যান শ্রমিক নেতা আলমগীর মজুমদার বলেন, মওলানা ভাসানী বুঝতে পেরেছিলেন ফারাক্কা বাঁধের কারণেই বাংলার মানুষের মরণের ফাঁদ হবে। এই বাঁধের কারণেই দেশ আজ মরুভূমিতে রূপান্তর হচ্ছে। পানির ন্যায্য হিস্যার কোনো বিকল্প নেই বলেও তিনি মন্তব্য করেন।

প্রসঙ্গত, আজ ১৬ মে ঐতিহাসিক ফারাক্কা লং মার্চ দিবস। ১৯৭৬ সালের এই দিনে মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর নেতৃত্বে মরণ বাঁধ ফারাক্কা অভিমুখে লাখো জনতার লং মার্চ অনুষ্ঠিত হয়।

অন্যান্য মধ্যে বক্তব্য দেন ইসলামিক পার্টির চেয়ারম্যান আব্দুর রশিদ প্রধান, তৃণমূল ন্যাপের চেয়ারম্যান পারভীন নাসের খান ভাসানী, ভাসানী ফ্রন্টের চেয়ারম্যান মমতাজ চৌধুরী, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন খান মজলিস প্রমুখ।