বছর ঘুরতেই দেউলিয়া সাড়ে ৪শ’ কোটি মার্কিন ডলারের নারী

8

Homes20160603200438

ঢাকা ০৩ জুন: সাড়ে ৪০০ কোটি মার্কিন ডলারের মালিকানা থেকে হয়ে পড়েছেন এক শব্দে ‘দেউলিয়া’ ত্রিশেই কোটিপতি হয়ে ওঠা সেই নারী এখন কেবলই একজন সাধারণে পরিণত হয়েছেন! ! বলছি এলিজাবেথ এনি হোমসের কথা।

এক বছরের মধ্যেই দেউলিয়া হয়ে পড়েছে এলিজাবেথের প্রতিষ্ঠিত যুক্তরাষ্ট্রের অন্যতম সেরা স্বাস্থ্যবিষয়ক সংস্থা থেরনোস। ২০১৫’তে যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ম্যাগাজিন ফোর্বসের সেরার তালিকায় স্থান পেয়েছিল সাড়ে ৪শ’ কোটি মার্কিন ডলারের এই সংস্থা। সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এলিজাবেথ হোমসও ফোর্বসের বিচারে যুক্তরাষ্ট্রের সবচেয়ে ধনী নারীর তকমা পেয়েছিলেন।

৩২ বছর বয়সী এ যুবতীকে বিল গেটস ও স্টিভ জবসের সঙ্গেও তুলনা করেছিলেন অনেকে। কিন্তু দুর্নীতি আর অনিয়মের অভিযোগ তার কাল হয়ে দাঁড়ালো।

সাধারণ রোগীদের স্বাস্থ্য ও রক্ত পরীক্ষা নিয়ে প্রতারণার অভিযোগ ওঠে থেরানোসের বিরুদ্ধে। এ নিয়ে একটি মামলাও করা হয় ২০০৩ সালে প্রতিষ্ঠিত এই সংস্থার নামে।

এছাড়া সংস্থার বিরুদ্ধে তদন্তে নামে মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এবং স্বাস্থ্য বিভাগ। মূলত এসব কারণে বাজারে প্রতিষ্ঠানটির শেয়ার পড়তে শুরু করে। যাতে ক্রমেই সাড়ে ৪শ’ কোটি ডলারের সংস্থার মূল্য এসে দাঁড়ায় একেবারে শূন্যতে। আর দেউলিয়া হয়ে যান এলিজাবেথ।