Home / ঢাকা / বসুন্ধরার ৭৫০ বেড করোনা রোগীদের সেবায় প্রস্তুত

বসুন্ধরার ৭৫০ বেড করোনা রোগীদের সেবায় প্রস্তুত

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় দেশের সবচেয়ে বড় অস্থায়ী হাসপাতাল নির্মিত হচ্ছে । এরই মধ্যে রোগীদের সেবা দিতে ৭৫০টি বেড প্রস্তুত হয়েছে। বাকিগুলোও কয়েক দিনের মধ্যেই প্রস্তুত হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শুক্রবার দুপুরে হাসপাতাল প্রাঙ্গণে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) প্রধান পরিচালন কর্মকর্তা এমএম জসীম উদ্দিন।

হাসপাতালের কাজের সার্বিক অগ্রগতি সম্পর্কে এই কর্মকর্তা বলেন, আমাদের দুই হাজার ৮৪টি বেড তৈরির লক্ষ্যমাত্রা রয়েছে। হাসপাতাল নির্মাণের কাজ একেবারে শেষের দিকে।

জসীম বলেন, এরই মধ্যে ৭৫০টি বেড প্রস্তুত হয়েছে। এর মধ্যে শেড এলাকায় ৫০০টি এবং ২০০টি কনভেনশন হলগুলোতে। বাকিগুলো আগামী দুই থেকে তিন দিনের মধ্যে প্রস্তুত হয়ে যাবে। তবে প্রয়োজন হলে এটিকে পাঁচ হাজারে উন্নীত করা সম্ভব।

হাসপাতাল হস্তান্তরের বিষয়ে জসীম উদ্দিন বলেন, আমাদের বাকি কাজগুলো সম্পন্ন করা আর দুই থেকে তিন দিনের ব্যাপার। এগুলো হয়ে গেলে আমরা স্বাস্থ্য অধিদপ্তরের কাছে এটি হস্তান্তর করবো। এরপর স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এবং আইসিসিবি কর্তৃপক্ষ একসঙ্গে মিটিংয়ে বসবে। সেখানে পরবর্তী করণীয় নিয়ে আলোচনা হবে।

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী (ঢাকা সিটি বিভাগ) মো. মাসুদুল আলম কাজের অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করে বলেন, প্রায় এক হাজার বেড প্রস্তুত। বেশিরভাগই স্থাপন (৭৫০) করাও হয়ে গেছে। বাকি এক হাজার বেডও এখানেই আছে। কার্পেট বিছানো হলে সেগুলোও এখানে বসিয়ে দেয়া হবে।

মাসুদুল আলম বলেন, দুই দিন বৃষ্টি ও ঝড়ের কারণে কাজ কিছুটা বিলম্বিত হয়েছে। তবুও নতুন করে কোনো গোলযোগ না হলে এ মাসের শেষ নাগাদই আমরা স্বাস্থ্য অধিদপ্তরের কাছে হস্তান্তর করতে পারবো বলে আশা রাখছি। তারপর তারা তাদের লজিস্টিক সাপোর্টের ওপর ভিত্তি করে কবে নাগাদ এটা চালু করা যায় ভাববে। তাদেরও নিশ্চই পরিকল্পনা আছে এ নিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: