বাংলাদেশ বড় জয় পেলো সাকিবের ৫ উইকেট

16

লিটন দাস ব্যাট হাতে আলো ছড়ালেন। সেঞ্চুরি পূর্ণ করে বাংলাদেশকে এনে দিলেন ৩৭৬ রানের লড়াকু পুঁজি। এরপর বল হাতে ৫ উইকেট নিয়ে ঝলক দেখালেন সাকিব আল হাসান। দেশসেরা ক্রিকেটারের স্পিন ঘূর্ণির সামনে দাঁড়াতে পারেনি জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ১৫৫ রানের বড় জয় পেয়েছে বাংলাদেশ।
হারারে স্পোর্টস ক্লাব মাঠে টসে জিতে শুরুতে বাংলাদেশকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় জিম্বাবুয়ে। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৭৬ রান জড়ো করে বাংলাদেশ। দলের পক্ষে দুর্দান্ত শতক হাঁকান ওপেনার লিটন কুমার দাস। ক্যারিয়ারের চতুর্থ শতক হাঁকানোর দিনে ১১৪ বলের মোকাবেলায় ৮টি চারের সহায়তায় ১০২ রান করেন তিনি।
মাহমুদুল্লাহ রিয়াদ ৩৩ রান করে সাজঘরে ফেরেন।
লিটনের সাথে পঞ্চম উইকেটে ৯৩ রানের জুটি গড়েন তিনি।
এছাড়া আফিফ হোসেন ধ্রুব ৩৫ বলের মোকাবেলায় করেন ৪৫ রান। ২৫ বলে ২৬ করেন মেহেদী হাসান মিরাজ।
জিম্বাবুয়ের পক্ষে এদিন লুক জঙ্গি তিনটি উইকেট নেন। এছাড়া দুটি করে উইকেট পান ব্লেসিং মুজারাবানি ও রিচার্ড এনগারাভা।

লড়াকু টার্গেট তাড়া করতে নেমে ৪ রানেই প্রথম উইকেট হারায় জিম্বাবুয়ে। ৩১ বলে ২৪ করে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন অধিনায়ক ব্রেন্ডন টেলর। দিয়ন মেয়ার্স করেন ২৪ বলে ১৮ রান।
জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ ৫৪ রান করেন রেগিস চাকাভা। ফেরার আগে ৫১ বলের ইনিংসে ৪টি চার ও ২টি ছক্কা হাঁকান। দলীয় ১২১ রানে রিচার্ড এনগারাভাকে ফেরান সাকিব। চোটের কারণে শেষ ব্যাটসম্যান টিমিসেন মারুমা মাঠে নামেননি। এতে ১৫৫ রানের বিশাল জয় পায় বাংলাদেশ।
বাংলাদেশের পক্ষে একাই ৫ উইকেট নেন সাকিব। ৯.৫ ওভার বল করে মাত্র ৩০ রান খরচ করেছেন, মেডেন ওভার ছিল তিনটি। এছাড়া একটি করে উইকেট শিকার করেন তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন ও শরিফুল ইসলাম।