বাংলাদেশ সেঞ্চুরিয়নে রেকর্ড গড়তে চায় ?

28

দক্ষিণ আফ্রিকা বিশ বছর ধরে নিজেদের ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে জয়ের রেকর্ডটা ধরে রেখেছে। ২০০২ সাল থেকে এ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে ৯টি ওয়ানডে ম্যাচ খেলেছেন টাইগাররা। প্রতিটি ম্যাচেই হেরেছে। সর্বশেষ ২০১৭ সালের সফরে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেনি বাংলাদেশ দল।

এবারের সফরে দলে পরিবর্তন এসেছে। দক্ষিণ আফ্রিকান কোচ রাসেল ডমিঙ্গোর অধীনে খেলবেন টাইগাররা। তামিম ইকবালের নেতৃত্বে নতুন আশা নিয়ে মাঠে নামবে দল। বাংলাদেশ সময় বিকাল ৫টায় সেঞ্চুরিয়নে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার তিন ম্যাচের প্রথম ওয়ানডে ম্যাচটি শুরু হবে। গত ২০ বছরের রেকর্ড ভেঙে কী নতুন রেকর্ড গড়তে পারবে বাংলাদেশ?

ওয়ানডে সিরিজের আগে বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো জানিয়েছেন, তিন ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকা ফেভারিট হিসেবে খেলবে। তারা খেলবে নিজেদের কন্ডিশনে। তাদের হারানো কঠিন হবে। তবে এটি দারুণ সুযোগ বাংলাদেশের যে বিশেষ কিছু করে দেখানোর, যা আগে কখনো অর্জন করেনি বাংলাদেশ, তা করে দেখাতে চাইবেন টাইগাররা।

বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল বলেছেন, দক্ষিণ আফ্রিকার সফর সব সময় কঠিন, এটি তারা সবাই জানেন। তবে এ ব্যাপারটার পরিবর্তন আনার লক্ষ্য তাদের। কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করে সাফল্য ছিনিয়ে আনতে হবে। এ জন্য প্রস্তুত হতে হবে এবং সাহসী হতে হবে। কোনো সন্দেহ নেই- সর্বশক্তি দিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঝাঁপিয়ে পড়বে বাংলাদেশ। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকানদের বিপক্ষে ভালো খেলেছেন টাইগাররা। এবারও ভালো না করার কারণ দেখছেন না তামিম। এ জন্য ম্যাচের শুরুটা খুবই গুরুত্বপূর্ণ। সাকিব যোগ দেওয়ায় বাংলাদেশ এখন পূর্ণশক্তির দল। ব্যাটার-বোলারদের সমন্বয়ে দারুণ টিম কম্বিনেশন। সব মিলিয়ে ভালো কিছুই আশা করা হচ্ছে।

অন্যদিকে বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছে না দক্ষিণ আফ্রিকা। দলটির অধিনায়ক টেম্বা বাভুমা জানান, বাংলাদেশকে হালকাভাবে নেওয়ার সুযোগ নেই। নিজেদের চেষ্টা তারা করে যাবেন। বাংলাদেশ দলে ম্যাচ জেতানো খেলোয়াড় রয়েছে। অভিজ্ঞ খেলোয়াড় আছেন। তারা ছাড় দেবেন না। বাংলাদেশকে হারাতে হলে ভালো ক্রিকেট খেলতে হবে দক্ষিণ আফ্রিকাকে। সম্প্রতি ঘরের মাঠে আফগানিস্তানকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে সুপার লিগের প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট পান টাইগাররা। আজ ছন্দ ধরে রাখতেই মাঠে নামবে তামিম বাহিনী।
৭০