Home / আর্ন্তজাতিক / বাইডেন টার্গেট সিনেটের নিয়ন্ত্রণ, প্রচারণায়

বাইডেন টার্গেট সিনেটের নিয়ন্ত্রণ, প্রচারণায়

লড়াই শেষ প্রেসিডেন্ট নির্বাচনের। এখন শুধু বাক্সপেটরা নিয়ে হোয়াইট হাউজে উঠার পালা। তাও সময় ঘনিয়ে আসছে। এ জন্য গোছগাছ হচ্ছেন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন। কিন্তু তার আগে আরেক লড়াইয়ে তিনি। তাকে মঙ্গলবার স্বীকৃতি দিয়েছেন সিনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান নেতা মিশ ম্যাকনেল। বাইডেনের সঙ্গে তিনি একসঙ্গে কাজ করার প্রত্যয় ঘোষণা করেছেন। কিন্তু এর মাত্র কয়েক ঘন্টা পরে নির্বাচনের মাধ্যমে মিশ ম্যাকনেলকে সিনেট থেকে পরাজিত করার আহ্বান জানিয়েছেন জর্জিয়ানদের।

এই রাজ্যে আগামী ৫ই জানুয়ারি দুটি আসনে সিনেট উপনির্বাচন হতে যাচ্ছে। এই নির্বাচনে দু’জন ডেমোক্রেটকে নির্বাচিত করতে ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন জো বাইডেন। যদি এই দুটি আসন ডেমোক্রেটরা পান তাহলে, সিনেটে সংখ্যাগরিষ্ঠ হবেন তারা। এর ফলে রিপাবলিকান মিশ ম্যাকনেলের ক্ষমতা খর্ব হবে। প্রশাসন চালানো অনেকটাই অনুকূলে চলে আসবে বাইডেনের। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এ জন্য জর্জিয়ার ভোটারদের প্রতি আটলান্টায় এক র‌্যালিতে বাইডেন বলেন, আপনারা কি দু’জন সিনেটর প্রার্থীকে ভোট দিতে প্রস্তুত, যারা আপনাদের জন্য হ্যাঁ বলবেন, না বলবেন না। জর্জিয়ায় এ দুটি আসনে বর্তমান রিপাবলিকান সিনেটর কেলি লিওফলার এবং ডেভিড পারদু। তাদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন ডেমোক্রেট রাফায়েল ওয়ারনক এবং জন ওসোফ। যদি ডেমোক্রেটরা সিনেটের সংখ্যাগরিষ্ঠতা নিতে পারেন তাহলে কংগ্রেসের উভয় কক্ষ- অর্থাৎ প্রতিনিধি পরিষদ ও সিনেটের নিয়ন্ত্রণ চলে আসবে তাদের দখলে।
এর আগে রিপাবলিকানদের বৃত্ত ভেঙে বেরিয়ে আসেন মিশ ম্যাকনেল। তিনি অভিনন্দন জানান প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত কমালা হ্যারিসকে। এর মধ্য দিয়ে সিনেট থেকে তিনিই প্রথম নেতা হিসেবে তাদেরকে অভিনন্দন জানালেন। তবে এখনও পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন ট্রাম্প। তিনি চাইছেন নির্বাচনের ফল উল্টে তার পক্ষে বিজয় ঘোষণা করা হোক। কিন্তু তিনি যখন হোয়াইট হাউজে বসে এই স্বপ্ন দেখছেন, ততক্ষণে পটোম্যাক দিয়ে অনেক পানি গড়িয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: