Home / আর্ন্তজাতিক / বাইডেন শপথ নিয়ে ১০০ দিন দেশবাসীকে মাস্ক পরার আহ্বান জানাবেন

বাইডেন শপথ নিয়ে ১০০ দিন দেশবাসীকে মাস্ক পরার আহ্বান জানাবেন

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েই দেশবাসীকে ১০০ দিন মুখে মাস্ক পরার আহ্বান জানাবেন । সিএনএনকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এ কথা বলেছেন। আরও জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি হবেন তার প্রধান মেডিকেল উপদেষ্টা। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি ও ডেইলি মেইল। বাইডেন বলেছেন, তিনি বিশ্বাস করেন যদি প্রতিজন মার্কিনি মুখে মাস্ক পরেন তাহলে করোনা ভাইরাস সংক্রমণ উল্লেখযোগ্য সংখ্যায় কমিয়ে আনা সম্ভব হবে। তাই তিনি যুক্তরাষ্ট্র সরকারের প্রতিটি অফিসে সবাইকে মাস্ক পরতে বলবেন।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত কমপক্ষে এক কোটি ৪০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন কমপক্ষে দুই লাখ ৭৫ হাজার মানুষ।

এ অবস্থায় সিএনএনের জ্যাক ট্যাপারকে দেয়া সাক্ষাতকারে তিনি বলেন, আমি শপথ নেয়ার প্রথম দিনেই দেশবাসীকে আহ্বান জানানো ১০০ দিন মাস্ক পরার জন্য। শুধু একশত দিন, চিরদিনের জন্য নয়। আমি মনে করি এতে উল্লেখযোগ্য সংখ্যায় সংক্রমণ কমিয়ে আনতে পারবো আমরা।
সংবিধান বিশেষজ্ঞরা বলেছেন, সব মার্কিনিকে মুখে মাস্ক পরার নির্দেশ দেয়ার বৈধ এক্তিয়ার নেই প্রেসিডেন্টের। কিন্তু সাক্ষাতকারে বাইডেন বলেছেন, তিনি ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত কমালা হ্যারিস এক্ষেত্রে একটি উদাহরণ সৃষ্টি করতে চান। এক্ষেত্রে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন তার নির্বাহী ক্ষমতা ব্যবহার করতে চান। তার ভাষায়, আমি এমন একটি নির্দেশ দিতে যাচ্ছি যাতে প্রতিটি ফেডারেল অফিসে সবাইকে মাস্ক পরতে হয়। পরিবহনসহ সব স্থানেই মাস্ক পরতে হবে। বিমানে, বাসে ইত্যাদি স্থানে মাস্ক পরতে হবে। যুক্তরাষ্ট্রের বিমান সংস্থাগুলো, বিমানবন্দর এবং বেশির ভাগ পাবলিক পরিবহন সিস্টেমে যাত্রী ও কর্মীদের মাস্ক পরতে হবে।
সাক্ষাতকারে বাইডেন আরো বলেন, তিনি ড. অ্যান্থনি ফাউচিকে তার প্রধান মেডিকেল উপদেষ্টা হিসেবে রেখে দেবেন। তিনি বেশির ভাগ মার্কিনির কাছে আস্থাভাজন। তাই নতুন করোনা ভাইরাসের টিকার নিরাপত্তার জন্য জনমনে আস্থা সৃষ্টিতে তাকে তার প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: