বার্সার হার টানা ২ ম্যাচে চ্যাম্পিয়ন হওয়ার পর

15

বার্সেলোনা লা লিগার শিরোপা জেতার পর যেন হাল ছেড়ে দিল । তাইতো চ্যাম্পিয়ন হওয়ার পর টানা দুই ম্যাচে হার দেখল জাভির শিষ্যরা। সবশেষ রিয়াল ভাইয়াদলিদের কাছে ৩-১ গোলে বিধ্বস্ত হয়েছে কাতালানরা। ভাইয়াদলিদ এ ম্যাচ জিতে আবার লা লিগায় টিকে থাকার আশা জোরাল করল।

মঙ্গলবার রাতে ভাইয়াদলিদের মাঠে খেলতে যায় বার্সা। তবে স্বাগতিকরা জিতে রেলিগেশন অঞ্চল থেকে বেরিয়ে এলো।

এর আগে গত ১৪ মে এস্পানিওলকে হারিয়ে তিন মৌসুম পর আবার লিগ চ্যাম্পিয়ন হয় বার্সা। এরপর ১০ দিনের মধ্যে দুই ম্যাচ খেলে দুটিতেই হারল তারা।

এদিন ম্যাচের মাত্র দ্বিতীয় মিনিটেই আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে বার্সা। রক্ষণে গড়বড় করে বাঁ দিক থেকে দারউইন মাচিসের বাড়ানো ক্রস ছয় গজ বক্সের বাইরে থেকে হেডে ক্লিয়ার করতে গিয়ে জালে পাঠান ডেনিশ ডিফেন্ডার ক্রিস্টেনসেন। কিছুই করার ছিল গোলরক্ষক মার্ক-টের স্টেগেনের।

জাভির দলকে স্তব্ধ করে দিয়ে ২২তম মিনিটে স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন কাইল ল্যারিন। ডি-বক্সে গনসালো প্লাতাকে বার্সেলোনা ডিফেন্ডার এরিক গার্সিয়া ফাউল করলে পেনাল্টিটি পায় ভাইয়াদলিদ।

বিরতির পর ৭৩তম মিনিটে ঘুরে দাঁড়ানোর আশা অনেকটাই শেষ হয়ে যায় সফরকারীদের। দারুণ এক প্রতি-আক্রমণে স্কোরলাইন ৩-০ করেন প্লাতা। গতিতে সবাইকে পেছনে ফেলে ডি-বক্সে ঢুকে ল্যারিন পাস বাড়ান বাঁয়ে, প্রথম ছোঁয়ায় জোরাল শটে টের স্টেগেনকে পরাস্ত করেন একুয়েডরের মিডফিল্ডার প্লাতা। শুরুতে অফসাইডের বাঁশি বাজান রেফারি, তবে ভিএআরে পাল্টায় সিদ্ধান্ত।

যদিও ৮৪তম মিনিটে অবশেষে একটি গোলের দেখা পায় বার্সা। ফ্রেংকি ডি ইয়ংয়ের থ্রু পাস ধরে বক্সে ঢুকে গোলরক্ষককে কাটিয়ে দুরূহ কোণ থেকে শটে বল জালে পাঠান লেভানদোভস্কি।

৩৬ ম্যাচে ২৭ জয় ও ৪ ড্রয়ে বার্সেলোনার পয়েন্ট ৮৫। ৭২ পয়েন্ট নিয়ে দুইয়ে আতলেতিকো মাদ্রিদ। আর রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৭১। মাদ্রিদের দল দুটি একটি করে ম্যাচ কম খেলেছে। ৩৬ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে ১৭ নম্বরে ভাইয়াদলিদ; অবনমন অঞ্চল থেকে ৩ পয়েন্ট উপরে তারা।