Home / অর্থ-বাণিজ্য / বাস্তবায়নযোগ্য বাজেট : অর্থমন্ত্রী

বাস্তবায়নযোগ্য বাজেট : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত ২০২০-২১ অর্থ বছরের বাজেট বাস্তবায়নযোগ্য বলে মন্তব্য করেছেন । শুক্রবার বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এই প্রথম দেশের কোন অর্থমন্ত্রী অনলাইনে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলন করেন। গুলশানের বাসা থেকে মন্ত্রী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে যুক্ত হন। গণমাধ্যমকর্মীরা অনলাইনে তাকে প্রশ্ন করেন। প্রথা অনুযায়ি বাজেট পেশের পরের দিন অর্থমন্ত্রী সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীদের নিয়ে সংবাদ সম্মেলন করেন।
সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, এটি স্বাভাবিক সময়ের বাজেট নয়। তবে তা গতানুগতির ধারার বাজেট নয়।

ডাটা ছিল না, তথ্য-উপাত্ত ছিল না। নির্ভর করতে হয়েছে অতীতের ওপর। মানুষ কী স্বপ্ন দেখে, তাদের প্রত্যয়, সেগুলো মূল্যায়ন করেছি। দাতাগোষ্ঠী, ইকোনমিক থিংক ট্যাকং, দেশীয় ও বিদেশি থিংক ট্যাংক, সবার মতামত নিয়ে বাজেট করেছি। স্বাভাবিক পথ ছিল রুদ্ধ, ভিন্ন পথে করতে হয়েছে। সে কারণে দেখবেন অসঙ্গতি মনে হতে পারে অনেকের কাছে। কিন্তু এছাড়া উপায় ছিল না। বাজেট না থাকলে কিভাবে টাকা নেবো? তাই বাজেট করতে হয়েছে।
মন্ত্রী বলেন, এবারের বাজেট আমরা স্বাভাবিক নিয়মে করতে পারিনি। অতীত অর্জন ছিল ভিত্তি। ১০ বছরে সারাবিশ্বে সবার ওপর জিডিপি প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ২ শতাংশ। গত ৫ বছরে মাথাপিছু আয় সারাবিশ্বে সেরা। ভারত ও চীন সমান ছিল। এসব অর্জন বিবেচনায় নিয়েছি।
তিনি বলেন, সারাবিশ্ব আমাদের নিয়ে কী ভাবছে, তা বিবেচনায় নিয়েছি। ওয়ার্ল্ড ব্যাংক, আইএমএফ- সবার মতামত নিয়ে বাজেট সাজিয়েছি। যেভাবে সাজিয়েছি, মনে করছি, বাস্তবায়ন করতে সক্ষম হবো।
বৃহস্পতিবার জাতীয় সংসদে দেশের ৫০তম বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজটের সম্ভাব্য আকার ধরা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: