বাস গাড়ির উপর দিয়ে চলবে কোনো ক্ষতি না করে

4

1464504295-700x336

 ২৯ মে : নির্ধারিত সময়ের আগেভাগে বাসা থেকে বের হয়েও প্রতিদিনই অফিস-আদালত, স্কুল-কলেজে পৌঁছতে দেরি হয় অসংখ্য মানুষের। কারণ, রাস্তার বীভৎস যানজট। কাজের ব্যস্ত সময়ে ট্রাফিক জ্যাম জর্জর ঢাকার কী রূপ হয় তা ভুক্তভোগী মাত্রই জানেন।

আচ্ছা ভাবুন তো, যানজটের সমস্যা থেকে মুক্তি দিতে যদি এমন কোন অত্যাধুনিক বাস আসে, যা অন্য গাড়ির উপর দিয়ে অনায়াসে চলতে পারে!

ভাবছেন, এটা আবার কী রকমের কল্পনা! না, এটা অলিক কোনো কল্পনা নয়। বরং বাস্তব। চীনে আসতে চলেছে এমনই অভিনব বাস।

যে দেশের জনসংখ্যা ১৩৫ কোটি ৭০ লাখ। এবং, যে দেশ ট্রাফিক জ্যামের জন্য বিশ্বে কুখ্যাত, সেই চীনকে যানজটের হাত থেকে মুক্তি দিতে অভিনব এই এলিভেটর বাস উপহার দিতে চলেছে দেশটির প্রশাসন। সব ঠিক থাকলে চলতি বছরই রাস্তায় নামবে এলিভেটর বাসটি।

চীনের প্রযুক্তিবিদরা জানিয়েছেন, ট্রানজিট এলিভেটেড বাস বা সংক্ষেপে টিইবি নামের বাসটি দেখতে হবে একটি সাবওয়ের মতো। এই চলন্ত বাসের তলা দিয়ে অনায়াসে গাড়ি যেতে পারবে। এটিও চাইলে অন্য গাড়ির উপর দিয়ে যেতে পারবে এবং গাড়ির কোন ক্ষতি না করে!

এলিভেটর বাসটি সাবওয়ের মতো দেখতে হলেও সাবওয়ে নির্মাণের থেকে এর খরচ অনেক কম, মাত্র এক-পঞ্চমাংশ। এলিভেটর বাসটিতে ১২০০ জন যাত্রী ধরবে। চলতি বছরের শেষ দিকে হেবেই প্রদেশের কিনহুয়াংডাও শহরে এই বাসটিকে প্রথম চালানোর পরিকল্পনা নিয়েছে চীন প্রশাসন।

তবে এমন বাস তৈরির পরিকল্পনা নতুন নয় চীনে। এর আগে ২০১০ সালেও এমন পরিকল্পনা গ্রহণ করা হয়, তবে তখন বিভিন্ন কারণে জলে চলে যায় বাস নির্মাণের পরিকল্পনা। এলিভেটর বাসটির একটি মডেল সম্প্রতি বেজিংয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক হাই-টেক এক্সপোতে দেখানো হয়। সঙ্গে সঙ্গেই শোরগোল পড়ে যায় বিশ্বমিডিয়ায়।