ব্রেকিং নিউজ
Home / আর্ন্তজাতিক / বিক্রি বেড়েছে ৫৬ শতাংশ ভারতে আইফোন

বিক্রি বেড়েছে ৫৬ শতাংশ ভারতে আইফোন

as

২৪ মে: নানাসব চোখ ধাঁধানো ফোন ফিচার  বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে প্রতিনিয়ত বাজারে আনছে । কিন্তু সাম্প্রতিক সময়ে খুব একটা ভালো সময় যাচ্ছে না অ্যাপলের। ১৩ বছরের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বব্যাপি আইফোনের বিক্রি হ্রাস পেয়েছে।তবে আইফোন বিক্রির পরিমাণ অন্যান্য দেশে কমলেও ভারতে বিক্রির পরিমাণ বেড়েছে।

গত বছরের প্রথম তিন মাসে অ্যাপেল আইফোন বিক্রি করেছে ৬১ কোটি ২০ লাখ। ২০১৬ সালের প্রথম তিন মাসে আইফোন বিক্রির পরিমাণ কমে হয়েছে ৫১ কোটি ২০ লাখ। সবচেয়ে বেশি বিক্রি কমেছে চীনে। গত তিন মাসে সেখানে আইফোনের বিক্রি কমেছে ২৬ ভাগ। বিষয়টি নিয়ে বেশ ভাবতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।

প্রান্তিক বিশ্লেষণে দেখা গেছে, ভারতে আইফোন বিক্রি বেড়েছে ৫৬ শতাংশ। ফলে ব্যবসা সম্প্রসারণে দেশটির দিকে নজর দিয়েছে অন্যতম টেক জায়ান্ট অ্যাপল। এরই ধারাবাহিকতায় গত বুধবার মধ্যরাতে বিশ্বের অন্যতম প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক ভারত সফরে যান। এই সফরে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও নানা শীর্ষ পর্যায়ের ব্যক্তিদের সাথে বৈঠক করেন। এটি অ্যাপলের প্রধান নির্বাহী হিসেবে প্রথম ভারত সফর। ব্যবসার উদ্দেশ্যে এই প্রতিষ্ঠানের কোন সিইও এর আগে ভারতে আসেনি।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক জানিয়েছে, যুক্তরাষ্ট্রের বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল অ্যাপস ডিজাইন এবং উন্নয়নের জন্য নতুন কার্যালয় খুলবে ভারতের সিলিকন ভ্যালি নামে খ্যাত ব্যাঙ্গালুরে। এই কার্যালয়ে ভারতের মেধাবী অ্যাপস ডিজাইনারদের নিজেদের কৃতিত্ব দেখানোর সুযোগ দেয়া হবে। এই কার্যালয় ২০১৭ এর প্রথম দিকেই উদ্বোধন করা হবে।

অ্যাপল প্রতিষ্ঠানে ১০ হাজারের বেশি ভারতীয় অ্যাপস উন্নয়নের কাজে নিয়োজিত আছেন। এবার ভারতের কার্যালয় থেকেই তারা আইওএস, ম্যাক, অ্যাপেল টিভি এবং অ্যাপেল ওয়াচের জন্য কাজ করার সুযোগ পাবে।

তবে ব্যবসা সম্প্রসারণের উদ্দেশ্যেই ভারতে অ্যাপলের কার্যালয় খোলা হচ্ছে বলে মনে করছেন সে দেশের বিশ্লেষকরা। তাদের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের পর আইফোনের সবচেয়ে বড় বাজার চীনে আইফোন বিক্রি কমে গেছে। ফলে চীনের বাজারের সেই ক্ষতি পুষিয়ে নিতেই ভারতে নিজের অবস্থান পাকাপোক্ত করতে চাইছে আ্যাপল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: