বিশ্ব কয়েক মাসেই মহামারি নিয়ন্ত্রণে আনতে পারে : ডব্লিউএইচও

38
কবিশ্বের রোনাভাইরাস মহামারিকে নিয়ন্ত্রণে আনার সামর্থ্য রয়েছে আগামী কয়েক মাসের মধ্যে । এমনটাই জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসিস। সোমবার তিনি বলেন, বিশ্ব চাইলে কয়েক মাসের মধ্যে মহামারি নিয়ন্ত্রণে আনতে পারে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, ডব্লিউএইচও প্রধান মহামারি ঠেকাতে বৈশ্বিক সম্পদ ন্যায্য ও সমতার ভিত্তিতে বণ্টনের আহ্বান জানান। গেব্রিয়াসিস বলেন, ধারাবাহিক ও ন্যায্যতার সঙ্গে প্রয়োগ করলে কয়েক মাসের মধ্যেই মহামারিকে নিয়ন্ত্রণে আনার মতো হাতিয়ার মানুষের কাছে রয়েছে। তবে বিশ্বজুড়ে ২৫-৫৯ বছরের মানুষের মধ্যে করোনার সংক্রমণের উচ্চ হার নিয়ে ডব্লিউএইচও প্রধান উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, ১০ লাখ মানুষের মৃত্যু হতে ৯ মাস লেগেছিল, ২০ লাখ পৌঁছাতে লেগেছিল ৪ মাস। কিন্তু এখন ৩ মাসে মৃত্যু ৩০ লাখে পৌঁছে গেছে।
এদিকে ডব্লিউএইচও’র ওই সংবাদ সম্মেলনে যোগ দেন আলোচিত জলবায়ু অ্যাক্টিভিস্ট গ্রেটা থানবার্গ।

সুইডেন থেকে তিনি অতিথি হিসেবে আসেন। তার বক্তব্যে তিনি বিশ্বজুড়ে চলমান ভ্যাকসিন জাতীয়তাবাদের সমালোচনা করে বলেন, উন্নয়নশীল দেশে যেখানে ঝুঁকিতে থাকা মানুষরাই ভ্যাকসিন পাচ্ছে না, সেখানে ধনী দেশগুলো তাদের তরুণ নাগরিকদেরও ভ্যাকসিন দিচ্ছে। একে তিনি অনৈতিক বলে আখ্যায়িত করেন। তিনি আরো দাবি করেন, ধনী দেশে প্রতি চার জনে একজন মানুষ ভ্যাকসিন নিয়েছেন। কিন্তু দরিদ্র দেশে পাঁচ শতাধিক মানুষের মধ্যে একজন ভ্যাকসিন নিতে পেরেছেন।