ব্রেকিং নিউজ
Home / আর্ন্তজাতিক / বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনে গিয়ে করোনার উৎস খুঁজবে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনে গিয়ে করোনার উৎস খুঁজবে

সংক্রমণের প্রথম পর্ব থেকেই কীভাবে ছড়াল করোনাভাইরাস? এই প্রশ্ন মানুষকে ভাবিয়েছে। এমনকি লকডাউনের প্রভাব কী হতে পারে বা কোয়ারেন্টাইন কী এই শব্দগুলোর সঙ্গে পরিচিত হওয়ার আগেই করোনাভাইরাসের ছড়িয়ে পড়া নিয়ে প্রশ্ন জেগেছে বিশ্ববাসীর মনে।

তবে করোনা ভাইরাসকে কাবু করতে তার প্রতিষেধক প্রস্তুত করতে গেলে যেতে হবে রোগের আঁতুরঘরে, এমনটাই মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-এর বিশেষজ্ঞরা।

সমস্যার সমাধান করতে গেলে তার শিকড় খুঁজে বার করা প্রয়োজন। সেই জন্যই চীনে করোনার আতুরঘরে গিয়ে করোনা নামক ধাঁধাঁর সমাধান খুঁজে বার করতে চান তারা।

বিশেজ্ঞদের একটি দল খতিয়ে দেখতে চান, ‘কোন পথে মানব শরীরে করোনা ভাইরাস প্রবেশ করল?’ হুর-এর মহামারি বিশেষজ্ঞ ড. মারিয়া ভ্যান বলেন, ‘ইতিমধ্যেই এ বিষয়ে চীনে হুর শাখায় কর্মরত কর্মকর্তাদের সঙ্গে তাদের আলোচনা হয়েছে। কারণ জানিয়ে সেখানে পর্যবেক্ষণের প্রস্তাব দেওয়া হয়েছে চীনকেও। তবে এখনও পর্যন্ত এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি চীন।

এর আগেও পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য চীনে গিয়েছিলেন হুর কর্মকর্তারা। তখনই জানা গিয়েছিল যে, অন্য কোনও প্রাণীর শরীর থেকেই করোনাভাইরাস মানুষের শরীরে ঢুকেছে। কিন্তু ঠিক কোন প্রাণীর থেকে? বা কীভাবে তা মানুষের শরীরে ঢুকল? সে বিষয়টি এখনও পরিষ্কার নয় হুর কাছে। আর যতক্ষণ তা স্পষ্ট নয় ততক্ষণ তার প্রতিষেধক খুঁজে বের করা সম্ভব নয় বলেই দাবি হু-এর বিশেষজ্ঞদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: