Home / চাকুরী / ব্যবসায়ী দম্পতি শ্রমিকদের বাড়ি ভাড়া মওকুফ করলেন

ব্যবসায়ী দম্পতি শ্রমিকদের বাড়ি ভাড়া মওকুফ করলেন

৬০ থেকে ৬৫ শতাংশ করোনাভাইরাস প্রাদুর্ভাবে অন্যান্য অনেক খাতের মতো দেশের তৈরি পোশাক খাতও বিপাকে। উৎপাদন ও রপ্তানি বন্ধ থাকায় মালিক পক্ষের পাশাপাশি চাপে শ্রমিকরাও। কাজ বন্ধ থাকাকালে তারা বেতন পাচ্ছেন। এ অবস্থায় তাদের চাপ কিছুটা কমাতে বাড়ি ভাড়া ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আশুলিয়া এলাকার বাড়িওয়ালারা। গত ৮ মে একটি বেঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর এ প্রথম এক দম্পতি সেটি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছেন। তারা হলেন- দিব্ব ফ্যাশন গার্মেন্টের মালিক রুবেল আহমেদ ও তার স্ত্রী।

রুবেল আহমেদ বলেন, ‘করোনার প্রাদুর্ভাবে অসহায় ও মানবিক জীবনযাপন করছেন দেশের প্রত্যন্ত এলাকা থেকে আসা এখানে বসবাসরত শ্রমিক পরিবারগুলো। ৩০ শতাংশ শ্রমিক নিয়ে সীমিত আকারে পোশাক কারখানা খুলে দেয়া হলেও বাকি শ্রমিকদের জন্য ৬৫ শতাংশ বেতন নির্ধারণ করায় বাড়ি ভাড়া পরিশোধ ও খাওয়া নিয়ে বিপাকে পড়েছেন শ্রমিকরা। এ অবস্থায় তাদের থেকে শতভাগ বাড়ি ভাড়া আদায় করা মানবিক হবে না। তাই তাদের কথা চিন্তা করে ঈদ উপহার হিসেবে ও আহ্বান অনুযায়ী আমার ও আমার স্ত্রীর মালিকানাধীন তিনটি বাড়িতে থাকা শ্রমিকদের ৪০ শতাংশ ভাড়া মওকুফ করে দিয়েছি।’

প্রসঙ্গত, গত ২৬ এপ্রিল থেকে ৩০ শতাংশ শ্রমিকদের নিয়ে সীমিত আকারে শিল্প কারখানা চালু রাখার সিদ্ধান্ত হয়। এরপর ২৮ এপ্রিল বাকি শ্রমিকদের মোট বেতনের ৬৫ শতাংশ নির্ধারণ করায় হতাশা প্রকাশ করেন শ্রমিকরা। কারণ এই বেতনে বাড়ি ভাড়া পরিশোধের পর খাওয়ার টাকা থাকবে না বলে জানান তারা। তাই ৮ মে দুপুরে শিল্প পুলিশ-১ এর প্রধান দপ্তরে জনপ্রতিনিধি, শিল্প পুলিশ, বাড়িওয়ালা এবং আশুলিয়া ভাড়াটিয়া পরিষদের যৌথ বৈঠকে শ্রমিকদের ৪০ শতাংশ বাড়ি ভাড়া মওকুফের আহ্বান জানানো হলে উপস্থিত বাড়িওয়ালারা এ সিদ্ধান্তকে স্বাগত জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: