ব্রিটেন এবার স্বাধীন হয়েছে: ট্রাম্প

1

da

ঢাকা : ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় ইউনিয়নে না-থাকার পক্ষে জয়ী হওয়ায় ব্রিটিশরা স্বাধীন হয়েছে বলে  মন্তব্য করেছেন আমেরিকার আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ।

শুক্রবার স্কটল্যান্ডের টার্নবেরিতে নিজের মালিকানার গল্ফ রিসোর্ট পুনরায় চালু করার এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে জবাবে এ কথা বলেন নানা বিতর্কিত মন্তব্য করে সমালোচিত ট্রাম্প।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের ঐতিহাসিক গণভোটে ইউরোপের রাজনৈতিক ও অর্থনৈতিক জোট ইইউর সঙ্গে ৪১ বছরের বন্ধন ছেড়ার পক্ষে রায় দিয়েছে ব্রিটেনের জনগণ। ইইউ ছাড়ার পক্ষে ভোট পড়েছে ৫২ শতাংশ এবং থেকে যাওয়ার পক্ষে ৪৮ শতাংশ। শুক্রবার গণভোটের ফল প্রকাশের পর দেশটির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, “যুক্তরাজ্য আবার তাদের দেশের হাল ধরেছে। দেশের স্বাধীনতা ফিরিয়ে এনেছে। এটি খুবই চমৎকার ব্যাপার।” তিনি বলেন, “সারা বিশ্বজুড়েই লোকজন ক্ষুব্ধ। তারা সীমান্ত  ব্যবস্থা নিয়ে ক্ষুব্ধ। তারা সীমান্ত পেরিয়ে আসা এবং তাদের দেশের নিয়ন্ত্রণ নিয়ে নেওয়া লোকজনদের ওপর ক্ষুব্ধ।”

ব্রিটিশ ভোটারদের রায়কে স্বাগত জানিয়ে ট্রাম্প বলেন, তার নিজের নির্বাচনী প্রচারের সঙ্গে এ রায়ের একটি মিল দেখতে পাচ্ছেন তিনি। ট্রাম্প বলেন, যুক্তরাজ্যের ভোটাররা ইইউ থেকে তাদের স্বাধীনতা ঘোষণা করেছে এবং নিজেদের রাজনীতি, সীমান্ত ও অর্থনীতির নিয়ন্ত্রণ নিয়েছে।