ভারতীয় মন্ত্রী জানতে চেয়েছেন বে-টার্মিনালের খুঁটিনাটি

19

বন্দর  বন্দর সূত্রে জানাগেছে চট্টগ্রাম বন্দর পরিদর্শন করেছেন ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।  বন্দর কর্মকর্তাদের সাথে বৈঠকে ভারতীয় মন্ত্রী নির্মাণাধীন বে- টার্মিনাল সম্পর্কে খুঁটিনাটি জানতে চেয়েছেন বলে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল সাড়ে ৮টা দিকে চট্টগ্রামের শাহ আমানত বিমান বন্দরে পৌছে তিনি নয়টার দিকে বন্দর পরিদর্শন ও বন্দরের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠক করেন।

চট্টগ্রাম বন্দরের পরিচালক প্রশাসন জাফর আলম বলেছেন, বৈঠকে ভারতীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান   বন্দরের চিটাগাং কন্টেইনার টার্মিনাল এবং নিউমুরিং কন্টেইনার টার্মিনাল পরিদর্শন করেন, এরপর বন্দরের চেয়ারম্যান সম্মেলন কক্ষে একটি মতবিনিময় সভায় মিলিত হন।

তিনি আরো জানান, এই বৈঠকে  চট্টগ্রাম বন্দরের কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়, পাশাপাশি  বে- টার্মিনালসহ নির্মাণাধীন প্রকল্পগুলো সম্পর্কে ভারতীয় মন্ত্রীকে অবহিত করা হয়।

ভারতীয় মন্ত্রী বে-টার্মিনালসহ বন্দরে জ্বালানী তেল উঠানামা সংক্রান্ত বিভিন্ন বিষয় জানতে চেয়েছেন, বিশেষ করে বে টার্মিনাল সংক্রান্ত বিস্তারিত ও খুটি নাটি জানতে চান, উল্লেখ করেন তিনি।

এসময় বাংলাদেশ সরকারের জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল এবং চট্টগ্রামের ব্যাবসায়ীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম বন্দরের  বে- টার্মিনাল ২০১৯ সালে আংশিক চালু হতে পারে। এই সময়ে  বিশেষ করে তরল প্রাতৃতিক গ্যাস এবং কয়লা খালাস শুরু করার প্রস্তুতি নিয়ে টার্মিনালটির নির্মাণের প্রক্রিয়া এগিয়ে চলছে বলে বন্দর সূত্রে জানাগেছে।