Home / আর্ন্তজাতিক / ভারত ঈদে এবার সীমান্তে পাকিস্তানকে মিষ্টিমুখ করালো না, করালো বাংলাদেশকে

ভারত ঈদে এবার সীমান্তে পাকিস্তানকে মিষ্টিমুখ করালো না, করালো বাংলাদেশকে

ঈদের খুশিতে প্রতি বছর সীমান্তে পাকিস্তানি রেঞ্জারদের মিষ্টি বিলি, মিষ্টিমুখ করায় ভারতের সীমান্ত রক্ষী বাহিনী- বিএসএফ জওয়ানরা। কিন্তু ভারত-পাকিস্তান সম্পর্কের অবনতির প্রেক্ষাপটে এবার তা করা হয়নি।

পাকিস্তানের দিক থেকে ‘সীমান্ত সন্ত্রাসবাদে ইন্ধনের মাত্রা বৃদ্ধি’, ‘জঙ্গি মদত অব্যাহত থাকা’র অভিযোগে বিএসএফ বন্ধুত্বের হাত বাড়িয়ে দিতে তৈরি নয় বলে জানিয়েছেন ভারতীয় নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা।

উল্লেখ্য, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদের পর থেকেই পাক-ভারত সম্পর্ক কার্যত তলানিতে ঠেকেছে।

তারা আরও জানান, গেলো দীপাবলি আর প্রজাতন্ত্র দিবসে বিএসএফের পক্ষ থেকে প্রথামাফিক শুভেচ্ছাবার্তা পাঠানোর চেষ্টা করা হলেও পাকিস্তান পাল্টা সৌজন্যতা দেখায়নি।

যদিও ভারতের পূর্বপ্রান্তে বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনী বিজিবির সদস্যদের মিষ্টি বিতরণ করেছে বিএসএফ। বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ার এক বিবৃতিতে জানিয়েছে, ‘বিএসএফ, বিজিবি-র সম্পর্ক খুব মধুর। দুদেশ একই সংস্কৃতি, ঐতিহ্য, উৎসবের ধারক-বাহক। সীমান্ত চৌকি স্তর পর্যন্ত বিএসএফের জওয়ানরা বাংলাদেশের সাথীদের শুভেচ্ছা জানাচ্ছেন। পেট্রোপোল সীমান্তে বিজিবি সদর দপ্তরের জন্য উপহার তুলে দেওয়া হয়েছে। সেখানে ভবিষ্যতে আরও উন্নতির আশায় বিজিবিকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছে বিএসএফ।’

ইন্ডিয়ান এক্সপ্রেস অবলম্বনে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: