ব্রেকিং নিউজ
Home / আর্ন্তজাতিক / ভারত-নেপাল সম্পর্কে: রাজনাথ

ভারত-নেপাল সম্পর্কে: রাজনাথ

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক অত্যন্ত মধুর, সেই সম্পর্ক কেউ নষ্ট করতে পারবে না বলে উল্লেখ করেছেন । দু’দেশের মধ্যে কোনো বিষয়ে দ্বন্দ্ব তৈরি হলে তা আলোচনার মাধ্যমেই মিটিয়ে নেওয়া হবে বলেও জানান তিনি।

সম্প্রতি দুই দেশের সীমান্তে বিতর্কিত তিনটি এলাকা নিজেদের দেখিয়ে নতুন মানচিত্র প্রকাশ করেছে নেপাল। মানচিত্রে বদল আনতে সংবিধান সংশোধন করেছে দেশটি। নেপালের ঘটনায় সাবধানে পা ফেলতে তৎপর মোদি সরকার। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের কথাতেও তারই ইঙ্গিত মিললো।

এর আগে নেপালের মানচিত্র পরিবর্তনের ঘটনাকে অনৈতিক বলে উল্লেখ করেছিল ভারত। গত শনিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, নেপালের এই কাজ নিয়ে অসন্তুষ্ট ভারত। ভারত নিজের অবস্থান অনেক আগেই পরিষ্কার করে দিয়েছে। এই নতুন ম্যাপ একেবারেই বাস্তবসম্মত নয়। কোনো তথ্য প্রমাণের ভিত্তিতে এটি তৈরি করা হয়নি। ভারত ও নেপালের মধ্যে যে আলোচনার রাস্তা খোলা ছিল, তাকে জটিল করল এই ম্যাপ।

সব ধরনের আনুষ্ঠানিকতা শেষে শনিবার নতুন ম্যাপ প্রকাশ করে নেপাল। এতে বিতর্কিত কালাপানি, লিমপিয়াধুরা ও লিপুলেখ- তিনটি অংশকে নিজেদের দেখিয়েছে নেপাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: