Home / আর্ন্তজাতিক / ‘মার্কিন অর্থনীতি আমেরিকান যাদু’তে ঘুরে দাঁড়াবে : ওয়ারেন বাফেট

‘মার্কিন অর্থনীতি আমেরিকান যাদু’তে ঘুরে দাঁড়াবে : ওয়ারেন বাফেট

বিলিয়নিয়ার বিনিয়োগকারী ও মার্কিন ব্যবসায়ী ওয়ারেন বাফেট করোনাভাইরাস মহামারির কারণে মার্কিন অর্থনীতিতে যে সংকট দেখা দিয়েছে তা দ্রুত ঠিক হয়ে যাবে বলে নিজের বিশ্বাসের কথা জানিয়েছেন । এর কারণ হিসেবে তিনি বলেছেন আমেরিকান যাদু এখনো বিরাজমান রয়েছে।

শনিবার ৮৯ বছর বয়সি এই ধনকুবের বিশ্বের বৃহৎ অর্থনীতির বিষয়ে প্রত্যয়পূর্ণ ভবিষ্যদ্বাণী করেছেন। যদিও তার হোল্ডিং সংস্থা বার্কশায়ার হ্যাথওয়ে প্রথম তিন মাসে প্রায় ৫০ বিলিয়ন ডলার লোকসানের কথা জানিয়েছে।

বাফেট জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের চারটি এয়ারলাইন্সে থাকা তার কোম্পানির অংশিদারিত্ব গত মাসে বিক্রি করা হয়েছে। কারণ মহামারি এই শিল্পকে ব্যাপক ক্ষতি করেছে।

তিনি বলেন, আমি মনে করি এয়ারলাইন্স ব্যবসা খুব বড় ভাবে পরিবর্তিত হবে এবং এই ব্যবসায় বার্কশায়ারের লক্ষ্য অর্জন করতে পারবে না।

বাফেটের এই মন্তব্যের পর ক্ষতির মুখে থাকা মার্কিন বিমান কোম্পানিগুলোর আরও ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তারা ইতিমধ্যে সরকারের কাছে ২৫ বিলিয়ন ডলারের অনুদান ফান্ড চেয়েছেন।

ওমাহা ও নেব্রাস্কাভিত্তিক বার্কশায়ার হাথওয়ে তার প্রথম-চতুর্থাংশের ধাক্কাকে অস্থায়ী বলে অভিহিত করেছে। তবে এই অবস্থার কখন স্বাভাবিক হবে এবং কখন গ্রাহকরা আগের স্বাভাবিক অবস্থায় ফিরবেন সে বিষয়ে নির্ভরযোগ্য অনুমান করতে পারে নি।

মার্কিন অর্থনীতির ইতিহাস তুলে ধরে বাফেট বলেন, ‘আমরা অতীতে অনেক বড় সমস্যার মুখোমুখি হয়েছি তবে এই ধরনের সমস্যার মুখোমুখি হইনি। বাস্তবে আমরা আসলেই এমন সমস্যার মুখোমুখি হইনি যা এই সমস্যার সঙ্গে বেশ সাদৃশ্যপূর্ণ।’

তিনি বলেন, ‘তবে আমরা আরও কঠিন সমস্যার মুখোমুখি হয়েছি এবং আমেরিকান মিরাকল বা যাদুর মাধ্যমে তা কাটিয়ে উঠেছে। এই আমেরিকান যাদু এখনো চলমান রয়েছে এবং আবারো তা কাজ করবে।’

দাসত্ব বিলোপ এবং নারীদের ভোটাধিকারের বিষয়ে উল্লেখ করে তিনি বলেন, আমরা এখন আরও ভালো একটি দেশ। পাশাপাশি একটি অবিশ্বাস্য ধনী দেশ। ১৭৮৯ সাল থেকে দীর্ঘ পথ পাড়ি দিয়েছি এবং সঠিক পথেই আমরা এগিয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: