Home / আর্ন্তজাতিক / মার্কিন বিমানবাহী রণতরীর পিছু নিয়েছে চীনা নৌবহর

মার্কিন বিমানবাহী রণতরীর পিছু নিয়েছে চীনা নৌবহর

4bkমার্কিন বিমানবাহী জাহাজসহ রণতরীর একটি বহর দক্ষিণ চীন সাগরে টহল দিচ্ছে। পাশাপাশি মার্কিন নৌবহরটির ওপর গভীর নজর রেখেছে চীনা নৌবাহিনী।

জাপানে মোতায়েন ৭ম মার্কিন নৌবহরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ছোট নৌবহরটিতে বিমানবাহী জাহাজ ইউএসএস স্টেনিন্স, ক্ষেপণাস্ত্রবাহী ২টি রণতরী এবং একটি সরবরাহ জাহাজ রয়েছে। গত মঙ্গলবার থেকে দক্ষিণ চীন সাগরের পূর্বাঞ্চলে এ নৌবহর টহল দিচ্ছে। ফিলিপাইন এবং তাইওয়ানের মধ্যে অবস্থিত লুজোন প্রণালী দিয়ে এ বহর দক্ষিণ চীন সাগরে ঢুকেছে।

এ দিকে নৌবহরের কাছাকাছি এলাকায়ই চীনা নৌবহর টহল দিচ্ছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে আরো বলা হয়েছে, মার্কিন নৌবহরের কাছাকাছি এলাকায় চীনা নৌবহরের তৎপরতা বেড়েছে। মার্কিন বিমানবাহী রণতরীর কমান্ডার ক্যাপ্টেন গ্রিফ হফম্যান বলেছেন, অতীতে মার্কিন নৌবহরের এতো কাছাকাছি চীনা নৌবহরের তৎপরতা দেখা যায় নি।

অবশ্য মার্কিন এবং চীনা নৌবহরের মধ্যে এখনো কোনো সমস্যা দেখা যায় নি। পরস্পরের সঙ্গে পেশাদারি যোগাযোগ বজায় রয়েছে বলেও জানান তিনি। মার্কিন নৌবাহিনী দক্ষিণ চীন সাগরে বিমানবাহী রণতরী মোতায়েনকে রুটিন তৎপরতা হিসেবে দাবি করেছে।

সূত্র: রেডিও তেহরান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: