Home / আর্ন্তজাতিক / মার্কিন সেনাসহ নিহত ৮ মিসরে হেলিকপ্টার বিধ্বস্ত

মার্কিন সেনাসহ নিহত ৮ মিসরে হেলিকপ্টার বিধ্বস্ত

বৃহস্পতিবার শার্ম আল-শেখ শহরের কাছে এই বিমান দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে ছয়জনই মার্কিন নাগরিক। মিসরের সিনাই উপত্যকায় যুক্তরাষ্ট্রের শান্তিরক্ষী বাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে আটজন নিহত হয়েছে।বাকি দুজনের মধ্যে একজন চেক প্রজাতন্ত্র ও একজন ফ্রান্সের নাগরিক। খবর গার্ডিয়ানের।

বিবৃতির মাধ্যমে দুর্ঘটনায় মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন মিসরে নেতৃত্বাধীন বহুজাতিক শান্তিরক্ষী ও পর্যবেক্ষক (এমএফও) বাহিনী।

সিনাই উপত্যকায় ইসলামি জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে গত কয়েক বছর ধরেই লড়াই চালাচ্ছে মিসর। এমএফও’র বিবৃতিতে জানানো হয়েছে দুর্ঘটনা ছাড়া অন্য কোনো কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে এমন ইঙ্গিত পাওয়ার মতো কোনো তথ্য নেই। তবে এই ঘটনা তদন্ত করে দেখা হবে।

দুর্ঘটনায় হতাহত শান্তিরক্ষীদের চিকিৎসায় সহায়তার প্রস্তাব দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। ইসরায়েল ও মিসরের মধ্যে সম্প্রতি কূটনৈতিক সম্পর্ক জোরালো হওয়ায় এমএফও’তে যুক্তরাষ্ট্রের আর থাকা উচিত কি না তা বিবেচনা করে দেখা শুরু করেছে ওয়াশিংটন। মিসরের প্রেসিডেন্ট জেনারেল ফাতাহ আল সিসি জঙ্গিগোষ্ঠী বিরোধী লড়াইয়ে ইসরায়েলের সহায়তাও চেয়েছেন।

১৯৭৯ সালে ইসরায়েল ও মিসরের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর সীমান্ত এলাকায় প্রতিবেশীদের সেনাবাহিনী ও এর সরঞ্জাম পর্যবেক্ষণের জন্য গঠিত হয় এমএফও। এটি তিরান উপত্যকা দিয়ে বিমান চলাচল নির্বিঘ্ন করাও নিশ্চিত করে। বাহিনীটির সদর দপ্তর রোমে। ১৩টি দেশের এক হাজার ১৫৪ জন সেনা নিয়ে এমএফও গঠিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: