Home / আর্ন্তজাতিক / মিনিয়াপলিসে প্রথমবারের মতো মাইকে আজান

মিনিয়াপলিসে প্রথমবারের মতো মাইকে আজান

আগামিকাল বৃহস্পতিবার রাত থেকে সেখানে রমজান শুরু হতে যাচ্ছে।  ইতিহাসে এই প্রথমবারের মতো মিনিয়াপলিসে সেডার রিভারসাইড এলাকার মুসলমান সম্প্রদায় রমজান  মাসে বাইরে লাগানো মাইকে আজান শুনতে পাবেন। মিনেসোটা রাজ্য জুড়েই বাড়িতে থাকার নির্দেশ দেয়া আছে। মিনিয়াপলিস শহরের মেয়র জ্যাকব ফ্রে গতকাল দার আল হিজরাহ মসজিদকে এই অনুমতি দেয়ার কথা ঘোষণা করেন। ’এর ফলে ঐ মসজিদ থেকে প্রতিদিন পাঁচবার , মসজিদের বাইরে রাখা চারটি লাউড স্পিকারের মাধ্যমে  আজান দেয়া যাবে।
ফ্রে ভয়েস অফ আমেরিকাকে বলেন যে এমন এক সময়ে যখন আমাদেরকে একে অপরের সঙ্গে শারিরীক দূরত্ব বজায় রেখে চলতে হবে, সহজেই এটা বোঝা যায় যে আমাদের ঘরে বসেই নামাজ পড়তে হবে। সুতরাং আমরা যারা এখানকার নির্বাচিত নেতা তাদের দায়িত্ব হচ্ছে এই সময়ে আমরা যেন একাত্মবোধের একটা অনুভূতি সৃষ্টি করতে পারি।  মুসলিম সম্প্রৃদায় এবং CAIR (Council on American-Islamic Relations) এই অনুরোধ করার পর যে মানুষ যেন আজানের আওয়াজ শুনে ঘরে বসে নামাজ পড়তে পারে . নগর কর্তৃপক্ষ এই অনুমতি দেয়।
মেয়র বলেন এর ফলে গোটা সমাজ উপকৃত হবে এবং এই কঠিন সময়েও আনন্দ এবং আশা গড়ে তুলবে। তিনি বলেন তিনি আশা করছেন  প্রতিদিনকার আজান এই বার্তাই দেবে যে তাঁর শহর মুসলিম সমাজের ব্যাপারে যত্নশীল।

 দার আল হিজরাহ মসজিদের ইমাম শেখ আব্দির রহমান শরীফ এই সিদ্ধান্তকে স্বাগতহ জানান এবং মুসলমানদের ঘরে বসে আজান শুনতে দেয়ার জন্য মেয়রকে ধন্যবাদ জানান।

তিনি বলেন এটা একটা ঐতিহাসিক মূহুর্ত যখন মিনিয়াপসের মসজিদ থেকে আজান দেয়া হবে। এটি হচ্ছে যুক্তরাষ্ট্রে প্রথম মসজিদ যেখান থেকে মাইকে আজান দেয়া হবে যাতে বাইরে লোকজন সেটা শুনতে পারে।
সূত্র: ভয়েস অফ আমেরিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: