ব্রেকিং নিউজ
Home / আর্ন্তজাতিক / মৃত্যু ২৪ হাজার, আক্রান্ত পাঁচ লাখ করোনায় সারাপৃথিবীতে

মৃত্যু ২৪ হাজার, আক্রান্ত পাঁচ লাখ করোনায় সারাপৃথিবীতে

এখন পর্যন্ত করোনায় নিহতের সংখ্যা ২৪ হাজার ৭৩ জন এবং আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ৩১ হাজার ৮১৯ জন। অপরদিকে ১ লাখ ২৩ হাজার ৯৪২ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। সারাপৃথিবীতে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস (কোভিড-১৯)।

গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়ে নিহত হয়েছেন ২ হাজার ৭৯১ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় ৬০ হাজার ৭৮৪ জন নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ইতালিতেই গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৭১২ জনের।

মৃত্যুর তালিকায় ইতালির পরই রয়েছে ইউরোপের আরেক দেশ স্পেন। সেখানে এখন পর্যন্ত মারা গেছেন ৪ হাজার ৩৬৫ জন। গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৭১৮ জনের। দেশটিতে মোট আক্রান্ত হাজার ৫৭৭৮৬ জন।

এছাড়া যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ১৭৯ জন এবং নিহত হয়েছেন ২৬৮ জন। দেশটিতে মোট আক্রান্ত ৮৫ হাজার ৩৯০ জন এবং মৃত্যু হয়েছে এক হাজার ২৯৫ জন। জার্মানিতে মোট করোনায় মৃত্যু হয়েছে ২৬৭ জনের। ইরানে গত ২৪ ঘন্টায় নিহত হয়েছেন ১৫৭ জন। দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা ২ হাজার ২৩৪ জন। এ তথ্য জানিয়েছে করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডমিটার।

চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত আড়াই মাসে বিশ্বের ২০০টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। নিউমোনিয়ার মত লক্ষণ নিয়ে নতুন এ রোগ ছড়াতে দেখে চীনা কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এরপর ১১ জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়। ঠিক কীভাবে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়েছিল- সে বিষয়ে এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞরা। তবে ধারণা করা হচ্ছে, উহানের একটি সি ফুড মার্কেটে কোনো প্রাণী থেকে এ ভাইরাস প্রথম মানুষের দেহে আসে। তারপর মানুষ থেকে ছড়াতে থাকে মানুষে।

করোনাভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। এর লক্ষণ শুরু হয় জ্বর দিয়ে, সঙ্গে থাকতে পারে সর্দি, শুকনো কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীর ব্যথা। সপ্তাহখানেকের মধ্যে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। উপসর্গগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this:
Skip to toolbar