Home / আর্ন্তজাতিক / মোদি গণতন্ত্রকে ‘ধ্বংসের মুখে’ ঠেলে দিচ্ছেন : জর্জ সোরস

মোদি গণতন্ত্রকে ‘ধ্বংসের মুখে’ ঠেলে দিচ্ছেন : জর্জ সোরস

মার্কিন-হাঙ্গেরীয় ধনকুবের জর্জ সোরস ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় গণতন্ত্রকে প্রধানমন্ত্রী মোদি ‘ধ্বংসের মুখে’ ঠেলে দিচ্ছেন বলে দাবি করেছেন । 
সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম মঞ্চ থেকে মোদিকে এই আক্রমণ করলেন জর্জ সোরস। 

জর্জ সোরস বলেন, “কাশ্মীরের মতো মুসলিম প্রভাবিত অঞ্চলে মোদি সরকারের কঠোর পদক্ষেপ একটা বড় আশঙ্কার বিষয়। মোদির হিন্দু রাষ্ট্র বানোনোর তাগিদে দেশের লাখ লাখ মুসলিমকে তাদের নাগরিকত্ব থেকে বঞ্চিত করার হুমকি দিচ্ছেন।” 

তবে জর্জ সোরস শুধু মোদিকেই আক্রমণ করেননি। তিনি পরাশক্তিধর দেশ আমেরিকা, চীন, রাশিয়ারও সমালোচনা করেছেন। বিশ^জুড়ে কী ভাবে রাষ্ট্রনেতারা একনায়কতন্ত্রকে প্রশ্রয় দিয়ে চলেছেন সেই প্রসঙ্গ তুলে দরে দুঃখপ্রকাশ করেছেন সোরস। এর পরই ভারতের প্রসঙ্গ উত্থাপন করে মোদীর শাসননীতি নিয়ে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

জর্জ সোরস মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এক জন প্রতারক হিসেবেও উল্লেখ করেছেন। নিজের স্বার্থ দেখতে গিয়ে ট্রাম্প দেশের স্বার্থকে বিসর্জন দিতেও ইতস্তত করেন না বলে দাবি করেছেন সোরস। শুধু তাই নয়, ভোটে জেতার জন্য ট্রাম্প যা খুশি করতে পারেন বলেও মন্তব্য করেছেন তিনি।

পরিবেশের বিপন্নতা এবং বিশ্ব জুড়ে যে অস্থিরতা তৈরি হয়েছে তা নিয়েও মুখ খোলেন সোরস। তার দাবি, এটা অতিশয়োক্তি হবে না যে, ২০২০ এবং আগামী বছরগুলো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং চিনা প্রেসিডেন্ট শি চিনফিং-এর ভবিতব্যই শুধু নির্ধারণ করবে না, সঙ্গে গোটা বিশ্বেরও ভবিষ্যৎ নির্ধারিত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this:
Skip to toolbar