Home / আর্ন্তজাতিক / যুক্তরাষ্ট্রকে চীনের চাপ জাতিসংঘের বকেয়া পরিশোধে

যুক্তরাষ্ট্রকে চীনের চাপ জাতিসংঘের বকেয়া পরিশোধে

চীন চাপ দিয়েছে জাতিসংঘের কাছে যুক্তরাষ্ট্রের যে বকেয়া রয়েছে তা পরিশোধ করতে দেশটির ওপর । যুক্তরাষ্ট্র এখন কোভিড নাইন্টিন মহামারিতে বিপর্যস্ত। এরইমধ্যে এ চাপ দিলো চীন। এ নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে দেশটি। এতে বলা হয়েছে, ওয়াশিংটনকে অবশ্যই জাতিসংঘের কাছে বকেয়া থাকা ২ বিলিয়ন মার্কিন ডলার পরিশোধ করতে হবে। এতে আরো উল্লেখিত হয়েছে যে, যুক্তরাষ্ট্রের কাছে জাতিসংঘ কয়েক বছর ধরেই এই অর্থ পায়।

তবে ইতিমধ্যে এ দাবি অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে দেশটির মিশন উলটো দাবি করছে, কোভিড নাইন্টিন মহামারি থেকে মানুষের দৃষ্টি অন্যত্র সরিয়ে নেয়ার জন্যেই এসব শুরু করেছে চীন।

যুক্তরাষ্ট্র শান্তিরক্ষা মিশনে সম্প্রতি ৭২৬ মিলিয়ন প্রদান করেছে, মূলত বকেয়া ছিলো ৮৮৮ মিলিয়ন ডলার। তার দুই তৃতীয়াংশই প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র জাতিসংঘের সবচেয়ে বড় সাহায্যকারী দেশ। সংস্থার বার্ষিক ব্যয়ের ২২ শতাংশ যা ৩ বিলিয়ন ডলার এবং শান্তিরক্ষা কার্যক্রমের ২৫ শতাংশ, যা ৬ বিলিয়ন ডলার প্রায় প্রদান করে থাকে। যদিও শান্তিরক্ষা মিশনে ২৮ শতাংশ প্রদান করার কথা। কিন্তু ২০১৭ সালে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন সেই বাজেট হ্রাস করে দেয়। অপরদিকে চীন জাতিসংঘের চলমান ব্যয়ের প্রায় ১২ শতাংশ এবং শান্তিরক্ষা বাজেটের প্রায় ১৫ শতাংশ প্রদান করে। যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় বৃহত্তম অর্থ সহায়তাকারী দেশ চীন। বৃহস্পতিবার চীন সহ ১৯৩ সদস্য রাষ্ট্রের মধ্যে প্রায় ৫০ টি দেশ তাদের অর্থ পুরোপুরি প্রদান করেছে জাতিসংঘে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: