যুক্তরাষ্ট্রের ৩ প্রতিনিধিদল ঢাকা সফরে আসছে

49

যুক্তরাষ্ট্রের ৩ প্রতিনিধিদল ঢাকায় আসছে । এর মধ্যে চলতি মাসে দুটি, আর আগামী মাসে আরও একটি প্রতিনিধিদল আসবে বলে জানা গেছে ।

রোববার (৬ আগস্ট) ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমন বিভাগের সমন্বয়ক রিচার্ড নেফিউ।

জানা গেছে, ঢাকায় তিন দিন সফরকালে রিচার্ড নেফিউ দুর্নীতি দমন ও অর্থ পাচার বন্ধে সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন। তিনি দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও অর্থ পাচার নিয়ে কাজের সঙ্গে যুক্ত বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

আগস্ট মাসের মাঝামাঝিতে প্রতিরক্ষা সংলাপে যোগ দিতে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের ইন্দো প্যাসিফিক কমান্ডের কৌশলগত পরিকল্পনা ও নীতিবিষয়ক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল টমাস জেমস।

আগামী মাসের প্রথম দিকে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতার রূপরেখা চুক্তি (টিকফা) সংক্রান্ত পরিষদের বৈঠকে যোগ দিতে ঢাকায় আসছেন মার্কিন বাণিজ্য দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ।

সম্প্রতি একাধিক মার্কিন প্রতিনিধিদল ঢাকা সফর করেছে। গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার নেতৃত্বে উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল ঢাকায় এসেছিল। প্রতিনিধিদলের সদস্যরা ঢাকা সফরকালে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান, মানবাধিকার সুরক্ষা, মত প্রকাশের স্বাধীনতা ইত্যাদি বিষয়ে জোর দেন।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সম্প্রতিকালের ঘন ঘন ঢাকা সফর নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্কে মজবুত করতেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন একের পর এক দল পাঠাচ্ছেন, কেননা যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে বিশেষ গুরুত্ব দেয়।