Home / আর্ন্তজাতিক / যুক্তরাষ্ট্র আশা দেখছে , একদিনে মৃত কমে ৭৫০

যুক্তরাষ্ট্র আশা দেখছে , একদিনে মৃত কমে ৭৫০

মার্কিন যুক্তরাষ্ট্র করোনাভাইরাস মহামারির কেন্দ্র। দেশটিতে আক্রান্তদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। মৃতদের শেষকৃত্যের জায়গার সংকট দেখা দিয়েছে। তবে আশার আলো দেখছে যুক্তরাষ্ট্র। রবিবার নতুন করে করোনায় মৃত্যু হয়েছে ৭৫০ জনে। করোনার কেন্দ্র হয়ে ওঠার পর একদিনে প্রথমবারের মতো হাজারের নিচে নেমে এসেছে মৃত্যু সংখ্যা।

একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন ২০ হাজারের বেশি মানুষ। রবিবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৬৭ হাজার ৬৩৮ জন এবং মৃত্যু হয়েছে ৮০ হাজার ৭৮৭ জনের। সুস্থ হয়েছেন ২ লাখ ৫৬ হাজার ৩৩৬ জন। এ তথ্য জানিয়েছে করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

যুক্তরাষ্ট্রের শুধু নিউইয়র্কেই মৃত্যু হয়েছে ২৬ হাজার ৮১২ জনের। এই প্রদেশে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪৫ হাজার ৭০৬ জন। এরপরই রয়েছে নিউ জার্সি। সেখানে মৃত্যু হয়েছে ৯২৬৪ জনের, আক্রান্ত এক লাখ ৪০ হাজার ৮ জন।

সোমবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ৮৩ হাজার ৮৬০ জনে এবং আক্রান্তের সংখ্যা ৪১ লাখ ৮০ হাজার ৩০৩ জন। অপরদিকে ১৪ লাখ ৯০ হাজার ৭৭৬ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত চার মাসে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে।

করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশে নেয়া হয়েছে সতর্কতামূলক পদক্ষেপ। অধিকাংশ দেশেই মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে মানুষের চলাফেরার ওপর বিভিন্ন মাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। কোনো কোনো দেশে আরোপ করা হয়েছে সম্পূর্ণ লকডাউন, কোথাও কোথাও আংশিকভাবে চলছে মানুষের দৈনন্দিন কার্যক্রম। এ ধরনের পদক্ষেপ নেয়ার কারণে পৃথিবীর বিভিন্ন এলাকার প্রায় অর্ধেক মানুষ চলাফেরার ক্ষেত্রে কোনো না কোনো মাত্রায় নিষেধাজ্ঞার ওপর পড়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: