Home / আর্ন্তজাতিক / যুক্তরাষ্ট্র করোনা মোকাবেলায় চীনের সাহায্য নেবে

যুক্তরাষ্ট্র করোনা মোকাবেলায় চীনের সাহায্য নেবে

মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবেলায় একসঙ্গে লড়াই করবে । শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এক ফোনালাপে এমন প্রত্যয় ব্যক্ত করেন। এসময় চীনের সাহায্য নিয়ে যুক্তরাষ্ট্র করোনা মোকাবেলা করবে বলে জানান ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্প টুইট বার্তায় বলেন, শি জিনপিং এর সাথে করোনাভাইরাস ইস্যুতে ফলপ্রসূ আলোচনা হয়েছে। মহামারিটি মোকাবেলায় বেইজিংয়ের যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে; যা কাজে লাগাতে চায় ওয়াশিংটন।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং জানিয়েছেন, মহামারি মোকাবেলায় সহযোগিতাপূর্ণ অবস্থানই একমাত্র উপায়। এসময়, দু’দেশের সম্পর্কোন্নয়নে প্রেসিডেন্ট ট্রাম্পকে যথাযথ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি। গেলো দু’বছর যাবৎ, পাল্টাপাল্টি শুল্কারোপ ইস্যুতে চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে টানাপোড়েন চলছে।

চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে কিছুটা অবহেলার নজরে দেখছিলেন ট্রাম্প। এছাড়া এই ভাইরাসে যুক্তরাষ্ট্রের তেমন কোনো ক্ষতি হবে না বলে একাধিকবার সংবাদমাধ্যমেও বলেছেন মার্কিন প্রেসিডেন্ট। শুরু থেকেই এই ভাইরাসকে ‘চীনা ভাইরাস’ বা ‘উহান ভাইরাস’ বলে সম্বোধন করে আসছেন ট্রাম্পসহ মার্কিন কর্মকর্তারা। এ নিয়ে বেশ কয়েকজন চীনা কর্মকর্তা ক্ষুব্ধতা প্রকাশ করেছেন একাধিকবার।

তবে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সব দেশকে ছাড়িয়ে যাওয়ার পর এবং নিহতের সংখ্যা দ্রুতগতিতে বাড়তে থাকায় চীনা প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ করলেন ট্রাম্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this:
Skip to toolbar