Home / আর্ন্তজাতিক / যুক্তরাষ্ট্র সিআইএ এজেন্টদের আফগানিস্তান থেকে প্রত্যাহার করতে পারে

যুক্তরাষ্ট্র সিআইএ এজেন্টদের আফগানিস্তান থেকে প্রত্যাহার করতে পারে

মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সিআইএ এজেন্টদের সরিয়ে নিতে পারে। সম্প্রতি তালেবানের সঙ্গে হওয়া চুক্তি অনুযায়ী এটি কার্যকর করার কথা রয়েছে। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে সেটিই বাস্তবায়িত হওয়ার ইঙ্গিত দেয়া হয়েছে।
শুক্রবার গণমাধ্যমটির খবরে বলা হয়েছে, আফগানিস্তানে সিআইএ’র উপস্থিতি নিয়ে আলোচনা চলছে। তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যে শান্তি চুক্তি হয়েছে তার অংশ হিসেবে এই আলোচনা চলছে বলে পত্রিকাটি জানায়। যদিও সাম্প্রতিক কিছু সহিংসতার ঘটনায় এ চুক্তির ভবিষ্যত নিয়ে শঙ্কা সৃষ্টি হয়েছে।
গত ২৯শে ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় ওই চুক্তি হয়েছিল। চুক্তি অনুসারে আফগানিস্তান থেকে আগামী জুলাই মাসের মধ্যে যুক্তরাষ্ট্র তার সমস্ত সেনা সরিয়ে নেবে।

অপরদিকে, তালেবান তাদের উগ্র আদর্শ ত্যাগ করে নারী অধিকারসহ সব ধরণের উদার রাজনৈতিক চিন্তাধারায় প্রবেশ করবে। এ সময়ের মধ্যে আফগান সরকারের সঙ্গে নিরাপত্তা নিশ্চিত করার বিষয়েও সমঝোতায় পৌঁছাবে সংগঠনটি। দীর্ঘদিন থেকেই তালেবান দাবি করে আসছিল, আফগানিস্তানে সিআইএ’র উপস্থিতির অবসান ঘটাতে হবে। দেশ থেকে মার্কিন সেনাও সরিয়ে নিতে হবে। বরাবরই তালেবানের এই দাবি উপেক্ষা করে যুক্তরাষ্ট্র। তবে আফগানিস্তানে যুদ্ধের ব্যয় হ্রাসে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন সেখান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা করেছে। তালেবান চুক্তি মানলে এখন আস্তে আস্তে মার্কিন সেনারা আফগানিস্তান ছেড়ে আসবে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: