Home / আর্ন্তজাতিক / যেভাবে এলো বিশ্ব পরিবেশ দিবস

যেভাবে এলো বিশ্ব পরিবেশ দিবস

৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয় সারা পৃথিবী জুড়ে । বিশ্ব পরিবেশ দিবস পালনের পিছনে যে উদ্দেশ্য কাজ করে, তাহলো পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। কেন পালন করা হয় বিশ্ব পরিবেশ দিবস? জানুন এর ইতিহাস। বিশ্ব পরিবেশ দিবস সর্বপ্রথম ১৯৭২ সালে জাতিসংঘ দ্বারা পালিত হয়

এই বছরের আয়োজক হল জার্মানি, সঙ্গে জুটি বেঁধেছে কলম্বিয়া। এবারের বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য হল ‘প্রকৃতির জন্য সময়’।

বিশ্ব পরিবেশ দিবস পালনের পিছনে যে উদ্দেশ্য কাজ করে, তাহল পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। বিশ্ব পরিবেশ দিবস সর্বপ্রথম ১৯৭২ সালে জাতিসংঘ দ্বারা পালিত হয়।

প্রকৃতির মায়ের প্রতি কৃতজ্ঞতা জানাতে আপনি যেকোনো দিন বিশ্ব পরিবেশ দিবস হিসাবে পালন করতে পারেন। এই দিবসটি উদযাপনের প্রধান কারণ হ’ল পরিবেশ সম্পর্কে মানুষের সচেতনতা বাড়ানো। মানুষও পরিবেশ এবং পৃথিবীর অঙ্গ। প্রকৃতি ছাড়া মানুষের জীবন অসম্ভব।প্রকৃতির সঙ্গে মানুষের অঙ্গাঙ্গী সম্পর্কের কথাটা জানা খুবই জরুরি।

আগেই আপনাদের জানিয়েছি, ১৯৭২ সালে প্রথমবার, জাতিসংঘ এই ৫ জুন এই তারিখটিতে ভিত্তি স্থাপন করেছিল। তার পর থেকে প্রতিবছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। ১৯৭২ সালে, প্রথম জাতিসংঘ স্টকহোমে (সুইডেন) পরিবেশ ও দূষণ সম্পর্কিত একটি আন্তর্জাতিক পরিবেশ সম্মেলনের আয়োজন করে। তাতে প্রায় ১১৯ টি দেশ অংশ নিয়েছিল। এরপর থেকেই ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হতে শুরু করে।

প্রতি বছর, বিশ্ব পরিবেশ দিবসের একটি থিম বা প্রতিপাদ্য বিষয় থাকে। ২০২০ বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য হ’ল ‘প্রকৃতির জন্য সময়’। এর লক্ষ্য কীভাবে পৃথিবীর বিকাশের সঙ্গে সঙ্গে মানুষের বিকাশ করা যায়, সেই রূপ কাঠামো গঠন।

প্রতিবছর বিশ্বব্যাপী দেশগুলিতে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারি অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে এই বছরের আয়োজক হল জার্মানি, সঙ্গে জুটি বেঁধেছে কলম্বিয়া। তবে এই বছর, করোনা প্রাদুর্ভাবের কারণে লক্ষ লক্ষ মানুষ ডিজিটাল মাধ্যমেই বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করবে বলে ঠিক করেছে। লকডাউন মানুষের জীবন বিধ্বস্ত করে দিয়েছে ঠিকই, তবে লকডাউন পরিবেশের উপর ইতিবাচক প্রভাব ফেলেছে।

কেন পালন করা হয় বিশ্ব পরিবেশ দিবস

বিগত কয়েক বছর যাবত আমার দেখছি, শুনছি এবং পড়ছি, বিশ্বে পরিবেশ দূষণের সমস্যা ক্রমশ তীব্র আকার ধারণ করছিল। মানুষ তাদের সুবিধার জন্য সংস্থান তৈরি করেছে, আর তার জন্য ধ্বংস করেছে পরিবেশকে। এই কেউ-প্রভাবের কারণে সৃষ্ট সমস্যাগুলির সঙ্গে মোকাবিলার জন্য একটি বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম তৈরি করা হয়। বিশ্ব পরিবেশ দিবস পালনের মূল কারণ হ’ল পরিবেশ সম্পর্কে মানুষকে সচেতন করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: