Home / খবর / রফিকুল আলম চুয়েটে ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব নিলেন

রফিকুল আলম চুয়েটে ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব নিলেন

klচট্টগ্রাম প্রকেশৈল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলরের দায়িত্ব নিলেন বর্তমান প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এর আগে ভাইস চ্যান্সেলর (উপাচার্য) পদ থেকে আনুষ্ঠানিক বিদায় নিয়েছেন প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম।

শুক্রবার (১৫ এপ্রিল) সকাল সাড়ে ৯ টায় চুয়েটের প্রধান কনফারেন্স কক্ষে বিশ্ববিদ্যালয়ের ডীনগণ, বিভাগীয় প্রধানগণ, পরিচালকগণ, অফিসপ্রধান, শাখা প্রধানগণের উপস্থিতিতে এই দায়িত্ব হস্থান্তর ও দায়িত্বভার গ্রহনের কার্যক্রম সম্পাদিত হয়।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০৩ এর ১০(১) ধারার ক্ষমতাবলে ২০১৬ সালের ১৪ এপ্রিল রাষ্ট্রপতি (চ্যান্সেলর) কর্তৃক নিয়োগপ্রাপ্ত হয়ে কার্যকাল ৪ বৎসর পূর্ণ হওয়ায় প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম ১৫ এপ্রিল সকালে চুয়েট ভাইস-চ্যান্সেলর পদের দায়িত্বভার হস্তান্তর করেন।

অপরদিকে, বর্তমান প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম চুয়েট আইন, ২০০৩ এর ১০ (৩) ধারা অনুযায়ী ১৫ এপ্রিল সকালে এর ভাইস-চ্যান্সেলরের দায়িত্বভার গ্রহন করেন। ।

এ সময় বিদায়ী ভাইস চ্যান্সেলরকে তাঁর গৌরবময় অবদানের জন্য ধন্যবাদ জ্ঞাপন করা হয়। একই সঙ্গে ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলরের সার্বিক সাফল্য ও মঙ্গল কামনা করা হয়।

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ১৯৫৮ সালের ১ জানুয়ারি চট্টগ্রামের রাগুনিয়া উপজেলার মরিয়মনগরে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। তার পিতার নাম মরহুম আবদুল হোসেন, মাতা মরহুমা খায়রুন্নেসা।

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এই প্রতিষ্ঠানের ছাত্র (তৎকালীন ইঞ্জিনিয়ারিং কলেজ) হিসেবে ১৯৭৯ সালে কৃতিত্বের সঙ্গে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে বি.এসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি সম্পন্ন করেন। তিনি ১৯৮২ সালের ১৯ আগস্ট প্রভাষক হিসেবে এই প্রতিষ্ঠানের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন।

পরে ১৯৮৬ সালের ২ মার্চ সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পান। ২০০৭ সালের ২৩ এপ্রিল এসোসিয়েট প্রফেসর হিসেবে পদোন্নতির পর ২০০৯ সালের ১৯ জুলাই থেকে একই বিভাগের প্রফেসর হিসেবে দায়িত্ব পালন শুরু করেন।

এছাড়া বিভিন্ন সময় তিনি তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন , ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান, কোর্স-অর্ডিনেটর, বিআইটি-এর বোর্ড অব গভর্ণরস মেম্বার, এডভাইজরি কমিটি মেম্বার, একাডেমিক কাউন্সিল মেম্বার, চুয়েটের ইনস্টিটিউট অব এনার্জি টেকনোলজির ডিরেক্টর, ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি)-এর ডিরেক্টর, চুয়েটের সিন্ডিকেট মেম্বারসহ নানা গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

তিনি ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স-এর চট্টগ্রাম কেন্দ্রের নির্বাচিত ভাইস চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, সৌদিআরবসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমন করেন। ‘২০১৩ সালের ৬ মার্চ তিনি এই বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: