রাজাকারের তালিকা প্রকাশ আইন সংশোধনের পর

117

সংসদীয় কমিটি সারা দেশ থেকে এ পর্যন্ত দুই হাজার ৫০৪ জন রাজাকারের তালিকা পেয়েছে । তালিকা সংগ্রহের পাশাপাশি প্রাপ্ত নামগুলো যাচাই বাছাইয়ের কাজ চলছে। আইন সংশোধনের পর ওই তালিকা প্রকাশ করা হবে। সংসদীয় কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠকে সরকারি হাসপাতালে বীর মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসা সেবার আওতা ৫০ হাজার টাকা নির্ধারণের সুপারিশ করা হয়েছে।

গতকাল সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীরউত্তম), কাজী ফিরোজ রশীদ ও মোছলেম উদ্দিন আহমদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কমিটি জানিয়েছে, গত বছরের ৯ই আগস্ট রাজাকারের তালিকা তৈরি করতে ছয় সদস্যের উপ-কমিটি গঠন করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

এরপর থেকে রাজাকারের তালিকা সংগ্রহের কাজ শুরু করে। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল প্রণীত খসড়া আইনটি সংসদে পাস হলে ওই তালিকা প্রকাশ করা হবে। বৈঠক শেষে মো. শাজাহান খান সাংবাদিকদের জানান, রাজাকারদের নামগুলো সংশ্লিষ্ট উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলে পাঠানো হয়েছে। সেখান থেকে ভেরিফাই হয়ে আসছে। আইনটা হয়ে গেলে তালিকা প্রকাশ করা হবে। আগামী স্বাধীনতা দিবসের আগে ওই তালিকা প্রকাশ করার প্রস্তুতি চলছে বলে তিনি জানান। এ